ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

নির্বাচন ও ইসি

বৃহস্পতিবার দলগুলোর সঙ্গে ইসি সংলাপ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
বৃহস্পতিবার দলগুলোর সঙ্গে ইসি সংলাপ শুরু বৃহস্পতিবার দলগুলোর সঙ্গে ইসি সংলাপ শুরু

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ২৪ আগস্ট (বৃহস্পতিবার) নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমেদ বাংলানিউজকে জানিয়েছেন, ঈদের আগে ছয়টি দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। অবশিষ্ট দলগুলোর সঙ্গে ১০ সেপ্টেম্বর থেকে বৈঠকে বসবে সংস্থাটি।

এক্ষেত্রে ইসিতে নিবন্ধিত দলগুলোর নিবন্ধনের ক্রমানুসারে শেষের দিক থেকে ডাকা হচ্ছে।
 
ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বাংলানিউজকে জানান, ২৪ আগস্ট থেকে প্রতিদিন দু’টি করে দলের সঙ্গে বসবে নির্বাচন কমিশন। এক্ষেত্রে প্রথমেই ডাকা হয়েছে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফকে (টেলিভিশন)  সকাল ১১ টায়। তবে দলটির সভাপতি আবুল কালাম আজাদ ফোনে জানিয়েছেন, বন্যায় ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য নির্ধারিত সময়ে আসতে পারবেন না। এক্ষেত্রে তারা পরবর্তীতে সময় চেয়েছে।

এ বিষয়ে আবুল কালাম আজাদ বাংলানিউজকে জানিয়েছেন, আমাদের নেতাকর্মীরা ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন। নেতারা না থাকায় ইসি সচিবকে নির্ধারিত সময়ে সংলাপে উপস্থিত থাকার অপারগতার কথা জানিয়ে দুঃখ প্রকাশ করেছি। একইসঙ্গে আগামী মাসে সংলাপে আসার জন্য সময় চেয়েছি।

ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান বলেন, নির্ধারিত সময়ে তারা না এলে পরবর্তীতে হয়তো তাদের ডাকা নাও হতে পারে। তবে ওইদিন অন্য দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

২৪ আগস্ট বিকেল ৩টায় বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটকে-(ছড়ি) সংলাপে অংশ নিতে ডেকেছে। এরপর ২৮ আগস্ট সকাল ১১টায় আসছে বাংলাদেশ মুসলীম লীগ-বিএমএল (হাত-পাঞ্জা), বিকেল ৩টায় খেলাফত মজলিস (দেওয়াল ঘড়ি)। আর ৩০ আগস্ট  সকাল ১১টায় বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি (কোদাল) এবং বিকেল ৩টায় জাতীয় গণতান্ত্রিক পার্টির-জাগপা’র (হুক্কা)  সঙ্গে সংলাপে বসবে ইসি।
 
অন্যদিকে ঈদের পরে ১০ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট (মোমবাতি), বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ (হাতপাখা), ১২ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস (রিকশা), বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট (মিনার) এবং ১৪ সেপ্টেম্বর সকাল ১১টায় বাংলাদেশ কল্যাণ পার্টি (হাতঘড়ি) এবং বিকেল ৩টায় ইসলামী ফ্রন্ট বাংলাদেশের (চেয়ার) সঙ্গে সংলাপে বসবে নির্বাচন কমিশন।
 
গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে সংলাপে বসেছিল ইসি। তারা সেনা মোতায়েন, না ভোটের প্রবর্তনসহ আড়াই ডজনের মতো প্রস্তাবনা দিয়েছিল।
 
আরও জানতে: বিএনপির পরে আ’লীগের সঙ্গে সংলাপ
                   আড়াই ডজন প্রস্তাবনা আলোচনার টেবিলে


বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa