ঢাকা, বৃহস্পতিবার, ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

শিক্ষা

রাবিতে সব নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার আহ্বান

রাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
রাবিতে সব নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার আহ্বান সংবাদ সম্মেলন করেন শিক্ষকরা, ছবি: বাংলানিউজ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকসমাজের একাংশ ইউজিসির তদন্ত প্রতিবেদনের বিষয়ে সরকারি সিদ্ধান্তের আগ পর্যন্ত সব ধরনের নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার আহ্বান জানিয়েছে।  

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্সের শিক্ষক লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘দুর্নীতিবিরোধী শিক্ষকবৃন্দের’ ব্যানারে এ আহ্বান জানানো হয়।

এসময় দুর্নীতিবিরোধী শিক্ষকবৃন্দের পক্ষে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক সুলতান-উল-ইসলাম লিখিত বক্তব্য পড়েন। তারা ইউজিসির তদন্ত কমিটির সুপারিশের ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, বহুল সমালোচিত বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক নিয়োগ নীতিমালাকে সম্প্রতি ৫০২তম সিন্ডিকেটে আরও শিথিল করেছে বর্তমান প্রশাসন। ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চারটি প্রভাষক পদে এবং ফলিত গণিত বিভাগে দু’টি প্রভাষক পদে নিয়োগের জন্য এসএসসি এবং এইচএসসি যোগ্যতার শর্ত শিথিল করা হয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে ১৩ জন মেডিক্যাল অফিসার, ১৪ জন সাধারণ কর্মচারী ও ১৪ জন সহায়ক কর্মচারী, সেন্টার অব এক্সেলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিংয়ে চারটি পদসহ বেশ কিছু দপ্তরে নিয়োগ প্রক্রিয়া চলছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তদন্তে অনিয়ম-দুর্নীতি প্রমাণ হওয়ার পর বর্তমান প্রশাসনের এসব কার্যক্রম পরিচালনার নৈতিক ভিত্তি নেই। বর্তমান প্রশাসনকে সব ধরনের নিয়োগ প্রক্রিয়া থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।  

তিনি আরও বলেন, এর আগে আমরা উপাচার্য ও রেজিস্ট্রারকে সব নিয়োগ কার্যক্রম থেকে বিরত থাকার আহ্বান জানানোয় আমাকে কারণ দর্শানোর নোটিশ পর্যন্ত দেওয়া হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত ১৩ নভেম্বর প্রগতিশীল শিক্ষক সমাজের প্রায় একশ’ শিক্ষক বিশ্ববিদ্যালয়ের সার্বিক স্বার্থে উপাচার্যকে একই আহ্বান জানিয়েছি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa