যশোর বোর্ড অভিভাবকের মোবাইলে পৌঁছে দেবে ফলাফল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর বোর্ড।

walton

যশোর: করোনায় জনসমাগম এড়াতে সরাসরি অভিভাবকের মোবাইলে এসএসসি পরীক্ষার ফলাফল পৌঁছে দেবে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এতে বোর্ডের আওয়াতাধীন ১০ জেলার প্রায় ১ লাখ ৬২ হাজার এসএসসি পরীক্ষার্থীদের অভিভাবকরা বাড়িতে বসে বিনা খরচে মোবাইলে এ ফলাফল পাবেন। এ লক্ষে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমে অভিভাবকদের মোবাইল নম্বর সংগ্রহ শুরু করেছে শিক্ষাবোর্ড।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির হোসেন বাংলানিউজকে বলেন, করোনা সংক্রমণের এই উদ্ভট পরিস্থিতির মধ্যেও এসএসসি ফলাফল প্রস্তুতির কাজ এগিয়ে যাচ্ছে। তবে, সরকার অনুমতি সাপেক্ষে ফলাফল প্রকাশের দিন সব ধরনের জনসমাগম এড়াতে এ পদক্ষেপ নিয়েছি।

বোর্ড চেয়ারম্যান আরও বলেন, আগে পরীক্ষার্থীদের মোবাইল নম্বর ম্যাসেজ করে পাঠানোর পরে সময় সাপেক্ষে ফলাফল পাওয়া যেত। তবে একসঙ্গে সারাদেশে ম্যাসেজের চাপে নেটওয়ার্কে বিঘ্ন ঘটতো। এতে বাধ্য হয়েই পরীক্ষার্থী কিংবা অভিভাবকরা সংশ্লিষ্ট বিদ্যালয়ে ভিড় করতেন। তবে দেশের এই পরিস্থিতিতে আগাম সতর্কতার অংশ হিসেবেই আমরা এ পদক্ষেপ নিয়েছি। তবে নতুন এ প্রক্রিয়ায় আমরা একই সময়ে লক্ষাধিক পরীক্ষার্থীর ফলাফল প্রকাশ করতে পারবো। এতে পরীক্ষাথীরা বাড়িতে বসে কোনো ঝামেলা ছাড়াই বিনা খরচে ফলাফল পাবে। তবে, এই প্রক্রিয়ার বাইরেও আগের মতো বোর্ডের ওয়েবসাইটে ঢুকে ফলাফল নিতে পারবে।

বিদ্যালয় বন্ধের মধ্যে মোবাইল নম্বর পাওয়া কষ্টের কিনা জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান বলেন, অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের মতামত চেয়ে আমি কথা বললে তারা জানায়, বর্তমান যুগে অধিকাংশ ছাত্র ও অভিভাবকদের মোবাইল নম্বর বিদ্যালয়ে রাখা হয়। আর যাদের নম্বর নেই সেগুলো সংগ্রহ করে দেওয়া খুব বেশি কষ্টের ব্যাপার নই।

যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বাংলানিউজকে বলেন, বোর্ড চেয়ারম্যান মহোদয়ের উদ্ভাবিত পদ্ধতিতে ফলাফল প্রকাশের লক্ষে ইতোমধ্যে আমরা অভিভাবকদের মোবাইল নম্বর সংগ্রহ করতে সংশ্লিষ্ট ২ হাজার ৫২১টি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে ডিজিটাল মাধ্যমে চিঠি পাঠিয়েছি। আগামী ৩০ এপ্রিলের মধ্যে বোর্ডেও ওয়েবসাইটে ঢুকে মোবাইল নম্বর পাঠানোর অনুরোধ জানিয়েছি।

তিনি আরও বলেন, প্রতিষ্ঠান প্রধানরা যশোর বোর্ডের (www.jessore board.gov.bd) ওয়েবসাইটে ঢুকে বামপাশের our service থেকে institute panel মেন্যুতে ক্লিক করবেন। এরপর EIIN Password দিয়ে লগ ইন করবেন। এরপর Examinee Mobile SSC 2020  মেন্যুতে ক্লিক করে মোবাইল নম্বর এন্ট্রি করবেন।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
ইউজি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: যশোর
Nagad
ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ


রোনালদোদের কাজ আরও সহজ করে দিলেন ইব্রা-রেবিচ
হোসেনপুরে শিশুকে কুপিয়ে হত্যা
চমেক হাসপাতালে অবহেলায় রোগীর মৃত্যুর অভিযোগ
খুলনার সেই সালাম ঢালীর কারাগারে থাকা নিয়ে রিট
ভারতে একদিনেই করোনা আক্রান্ত প্রায় ২৫ হাজার