হাবিপ্রবিতে ‘করোনা’ টেস্ট করা সম্ভব দাবি কর্তৃপক্ষের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ফটো

walton

দিনাজপুর: সরকারি সহায়তা পেলে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্টের সক্ষমতা রয়েছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি, জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্রিডিং, ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স এবং জেনেটিক্স অ্যান্ড প্লান্ট ব্রিডিং এর সমন্বয়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্ট করতে ক্ষমতা রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে কয়েকটি পিসিআর মেশিন। 

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. আবু সাঈদ বাংলানিউজকে জানান, ইতোমধ্যে হাবিপ্রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মু. আবুল কাশেম স্যারের সঙ্গে আমি কথা বলেছি। যেহেতু আমাদের বিশ্ববিদ্যালয়ে কয়েকটি ল্যাবে পিসিআর মেশিন রয়েছে। করোনা ভাইরাস একটি সংক্রামক রোগ, এর কিছু সমস্যা আছে। তারপরেও সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে কাজে লাগাতে চাইলে বায়োসেফটির বিষয়টা নিয়ে আলোচনা করে পদক্ষেপ নেওয়া যাবে। সরকারের ঊর্ধ্বতন মহল এবং সংশ্লিষ্ট সবাইকে দৃষ্টি আকর্ষণ করছি যে, বিশ্ববিদ্যালয়গুলোকে কাজে লাগানো যায় কী না? বাংলাদেশের মলিকুলার বায়োলজিস্ট, মাইক্রোবায়োলজিস্টদের কাজে লাগানো যায় কী না? আমাদের ওপর আস্থা রাখতে পারেন, আমরা নিখুঁত এবং নির্ভুল কাজ করার জন্য সব সময় প্রস্তুত আছি। আমাদের দক্ষ জনবল আছে। প্রয়োজনে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের সমন্বয়ে কাজ করতে আমরা প্রস্তুত আছি।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২০
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
আশুলিয়ায় চাঁদাবাজির অভিযোগে যুবক আটক
করোনার ভয়ে আতঙ্কিত না হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
কিন্ডারগার্ডেন স্কুল অ্যান্ড কলেজ ঐক্য পরিষদের ৬ দফা দাবি
ঠিকাদার পরিচয়ে রেলওয়ের মালামাল চুরি, যুবক আটক
বসুন্ধরা সিমেন্টের পরিবেশক তারেকুল ইসলামের বাবা আর নেই


শিশুতোষ অনুষ্ঠান ‘রঙ-বেরঙের গল্প’
সিলেটে করোনায় আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু
বাটা সু'র নো ডিভিডেন্ড ঘোষণা
চুয়াডাঙ্গায় করোনা উপসর্গ নিয়ে বৃদ্ধের মৃত্যু
কপিরাইট অফিসের আয়োজনে ‘সংগীত ও আমার অধিকার’