মুজিববর্ষে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে ৩৩ লাখ বৃক্ষরোপণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদ ভবনে বৃক্ষরোপণ উদ্বোধন

walton

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ৩৩ লাখ বৃক্ষের চারা রোপণ করছে শিক্ষা মন্ত্রণালয়। রাজধানী ঢাকাসহ দেশব্যাপী ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটিতে ১০০টি করে মোট ৩৩ লাখ বৃক্ষরোপণ করা হবে। 

মঙ্গলবার (১৭ মার্চ) জাতীয় সংস ভবনের পার্লামেন্ট ক্লাব বাগান থেকে আনুষ্ঠানিকভাবে এই বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষ রোপণ কার্যক্রমের অনুষ্ঠানিকতা উদ্বোধন করেন। 

বৃক্ষরোপণ কার্যক্রমের উদ্বোধন শেষে স্পিকার ড. শিরীন শারমিন বলেন, আজ ১৭ মার্চ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। দেশব্যাপী নানান কার্যক্রমের মধ্যে দিয়ে বছরব্যাপী এটি উদযাপন করা হবে। তবে সব কার্যক্রমের মধ্যে অন্যতম বৃক্ষরোপণ কার্যক্রম। আজ আমরা এখানে একশটি গাছের চারা রোপণ করলাম। আমি জেনেছি, দেশব্যাপী ৩৩ লাখ বৃক্ষরোপণ করা হবে। 

‘মুজিববর্ষের এমন ক্ষণে এমন উদ্যোগ সত্যিই দারুণ। পরিবেশ সুন্দর করার জন্য, পরিবেশবান্ধব করার জন্য এমন উদ্যোগ প্রশংসনীয়। মুজিববর্ষে মুজিবের আদর্শকে ধারণ করতে হবে। এই প্রত্যয় থাকবে আমাদের। বৃক্ষরোপণ কার্যক্রম সেই আদর্শেরই একটি।’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, মুজিববর্ষ ঘিরে আমাদের বছরব্যাপী কার্যক্রম রয়েছে। গতবছর থেকে আমাদের কার্যক্রম শুরু হয়েছে। গতবছর দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা "মুজিবকে জানো, মুক্তিযুদ্ধকে জানো" শিরোনামের একটি প্রকল্প বাস্তবায়ন করে। বিভিন্ন এলাকার মুক্তিযোদ্ধাদের সঙ্গে তারা সাক্ষাৎ করেছে, তাদের সাক্ষাৎকার নিয়েছে। কোথাও বধ্যভূমি থাকলে সেগুলো প্রদর্শন করেছে। প্রতিটি দল একটি করে ভিডিও তৈরি করে ইন্টারনেটে প্রকাশ করেছে। আমাদের কাছে এমন এক লাখ কনটেন্ট আছে এখন। 

তিনি আরো বলেন, আজ এখানে ১০০টি গাছ লাগানো হলো। আর সারাদেশে ৩৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে ১০০টি করে মোট ৩৩ লাখ গাছ লাগানো হবে। এছাড়াও আমাদের আরেকটি লক্ষ্য আছে, দেশে প্রায় দেড় কোটি শিক্ষার্থী রয়েছে। প্রত্যেকে একটি করে মোট দেড় কোটি বৃক্ষ রোপণ করবে। আর এমন কার্যক্রম যে শুধু এই বছর চলবে তা নয়। সবাইকে মুজিবকে ধারণ করতে হবে। আর এসব কার্যক্রমের মাঝেই তারা মুজিবকে ধারণ করবে। 

অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীসহ শিক্ষা মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মার্চ ১৭,২০২০
এসএইচএস/এএ

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের জায়াগা হারাচ্ছে ইস্তানবুল
৭০০ কোটি মানুষের কাছে ভ্যাকসিন পৌঁছাতে লাগবে ৩-৪ বছর
আন্দোলন করে বহিষ্কার, ইউএসটিসি কর্মচারীদের বিক্ষোভ
মুসল্লিদের জন্য খুলছে মসজিদে নববীর দুয়ার
প্লাজমা দিয়েও বাঁচানো গেল না করোনা রোগী


শর্ত মেনে করতে হবে নাটকের শুটিং
শাহ আমানত বিমানবন্দরে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে প্রস্তুতি
টানা দ্বিতীয়বার সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ
রাজাপু‌রে পু‌লিশ‌কে কু‌পি‌য়ে জখম
করোনায় শান্ত-মারিয়াম ফাউন্ডেশনের ইমামুল কবীরের মৃত্যু