php glass

ভিসিকে অবরুদ্ধ করা অমানবিক, হামলায় ছাত্রলীগ থাকলে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেগুনবাগিচায় ব্রিফিংয়ে কথা বলছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা:দুর্নীতির আশঙ্কা’ নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপাচার্যের (ভিসি) বাসভবন ঘেরাও করে তাকে অবরুদ্ধ করা অমানবিক হিসেবে উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয়টিতে সরকার সরাসরি হস্তক্ষেপ করবে না।

এছাড়া অবরুদ্ধ অবস্থা থেকে ভিসিকে মুক্ত করতে গিয়ে হামলাকারীদের মধ্যে ছাত্রলীগের পদধারী কেউ থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

জাঙ্গাঙ্গীরনগরের পরিস্থিতি নিয়ে বুধবার (০৬ নভেম্বর) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মহিবুল হাসান এসব কথা বলেন।

আন্দোলনকারীরা শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় ৮ নভেম্বরের মধ্যে তথ্য-প্রমাণসহ সুনির্দিষ্ট অভিযোগ জমা দেবেন জানিয়েছিলেন উল্লেখ করে উপমন্ত্রী বলেন, কিন্তু দুর্ভাগ্যের বিষয় যে সেটা হওয়ার আগেই সম্মানিত উপচার্যের বাসভবন ঘিরে একটা পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

‘আন্দোলনকারীরা সেখানে অবস্থান করে অবরোধের মতো পরিস্থিতি সৃষ্টি করেছেন। এর ফলশ্রুতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছেন আপাতত বন্ধ রাখার। কোনো পক্ষ ৮ তারিখের আগে আজকে বাসভবন অবরুদ্ধ করার কাজটা করেছে, সেটা আসলে অনিভিপ্রেত।’

 
‘উপাচার্য মহোদয়ের বক্তব্য হচ্ছে- সেখানে নিরাপত্তাহীনতা তৈরি হয়েছিল সেজন্য তিনি আইন-শৃঙ্খলা বাহিনীর সাহায্য চেয়েছিলেন। আমাদের দাবি-দাওয়া থাকতে পারে, কিন্তু একজন দায়িত্বশীল ব্যক্তির বাড়ি ঘেরাও করে অবরুদ্ধ করে ফেলি সেটা অমানবিক এবং স্বাভাবিকভাবেই সেটা নৈতিকতার পর্যায়ে পড়ে না। এটা গ্রহণযোগ্য নয়।’

আবারো অভিযোগ দেওয়ার আহ্বান জানিয়ে উপমন্ত্রী বলেন, দয়া করে আমাদের কাছে তথ্য-প্রমাণাদিসহ উপস্থাপন করুন, আমরা তদন্ত করে অবশ্যই ব্যবস্থা নেবো।

গত দুই মাস ধরে অচলাবস্থায় শিক্ষা মন্ত্রণালয় থেকে ব্যবস্থা নেওয়া প্রসঙ্গে এক প্রশ্নে উপমন্ত্রী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্বশাসিত, সেখানে নিজস্ব প্রশাসন আছে, মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক উপাচার্য নিয়োজিত হয়েছেন, সিন্ডিকেট আছে। আমাদের মন্ত্রণালয় থেকে সরাসরি হস্তক্ষেপ বিশ্ববিদ্যালয়গুলোতে করি না…। সেখানে কোনো ধরনের সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া সরাসরি হস্তক্ষেপ করবো, সেটা আইনি কাঠামোতে সম্ভব নয়।

তিনি বলেন, একটা পক্ষ বলছেন সেখানে দুর্নীতির গন্ধ পেয়েছেন বা আশঙ্কা করছেন, আরেকটা পক্ষ বলছে সেখানে তো অর্থ ছাড়ই হয়নি সেখানে দুর্নীতি কীভাবে হয়েছে। তথ্য-প্রমাণাদির ভিত্তিতে আমাদের ব্যবস্থা আছে। পাশাপাশি ফৌজদারি দণ্ড ব্যবস্থাও আছে। এতো এজেন্সি থাকতে ধৈর্য চ্যুতি হওয়া অস্বাভাবিক এবং অনাকাঙ্ক্ষিত।

 

‘আমরা চাই না উত্তেজনাটা এমন পর্যায়ে পৌঁছাক যে সেখানে সহিংসতা সীমা অতিক্রম করে আমাদের শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী কোনোভাবে শারীরিকভাবে নিগৃহীত হবে বা তারা আহত হবেন বা তাদের জীবনহানি হওয়ারও আমাদের শঙ্কা থাকে। আমার সন্তানের যেন কোনো ক্ষতি না হয়। তাদের নিরাপত্তার স্বার্থে যেকোনো ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য এবং সেটা নেবো। ছাত্র-ছাত্রীদের ওপর আক্রমণ করার অভিযোগ থাকলে ব্যবস্থা নেবো। কেউ যদি সহিংসতামূলক কাজ করে থাকে আমরা কঠোর ব্যবস্থা নেবো।’

ক্যাম্পাস বন্ধ করা হলেও ভিসির বাড়ি ঘেরাওয়ের কর্মসূচি নিয়ে উপমন্ত্রী বলেন, ছাত্র-ছাত্রীদের হলে থাকতে বাধ্য করা হলে কাম্য নয় এবং তাদের মতো করে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে কেউ প্রতিবন্ধকতা সৃষ্টি করে তাহলে সেটা আমাদের দেখতে হবে।

‘আমাদের রাজনৈতিক সংষ্কৃতিতে সব সময় দেখেছি একটি অপরাজনৈতিক শক্তি প্রগতিশীল রাজনৈতিক আন্দোলনে নানান ধরনের ষড়যন্ত্র করে অন্যদিকে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা হয়েছে, তাই আমরা শঙ্কিত। আমরা বলছি না সেটা এখানে হয়েছে, তবে সেই ধরনের শঙ্কা আছে তৃতীয় পক্ষ সেখানে সুযোগ নিতে পারে।’ 

ছাত্রলীগের বিরুদ্ধে হামলার অভিযোগ নিয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান বলেন, এটা অনেকাংশেই অনভিপ্রেত। ছাত্রলীগের নামধারী বা পদবীধারী কেউ যদি সেখানে থাকে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যস্থা নেওয়া হবে।

 

বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলনের পর উপাচার্যের পদত্যাগের পর অভিযোগ হারিয়ে যায় জানিয়ে উপমন্ত্রী বলেন, অভিযোগকারীও সে অভিযোগ নিয়ে আর আলোচনা করেন না। উপাচার্য পদত্যাগের পরপরই অভিযোগ হারিয়ে যায়, বাতাসে মিলিয়ে যাচ্ছে। অভিযোগকারীও অভিযোগ নিয়ে কেন যেন আলোচনা করে না। 

‘উপাচার্যের পদত্যাগই কী এখানে মুখ্য? আমরা যদি সত্যিকার অর্থে আন্দোলন করে থাকি তাহলে পদত্যাগের পরও ফলোআপ করতাম,’ যোগ করেন তিনি। 

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এমআইএইচ/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
রিজার্ভ চুরির প্রতিবেদন দাখিলের তারিখ পেছালো
রিফাত হত্যা: ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন ২৮ নভেম্বর
ফখরুলসহ ৩ নেতার গ্রেফতারি পরোয়ানার আদেশ ফের পেছালো
নেইমারের বিনিময়ে ফাতিকে চায় পিএসজি!
করদাতাকে হয়রানি করলে ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান


পোস্টমর্টেম রিপোর্ট স্পষ্ট অক্ষরে লেখার নির্দেশ
বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে ছাপিয়ে ছোট নেতাদের বড় ছবি!
মন্দবাগ ট্রাডেজির জন্য দায়ী তূর্ণার লোকোমাস্টার-গার্ড
এবার বসুন্ধরা কিংসে এক আর্জেন্টাইন
গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২