php glass

শিক্ষার্থীদের ৩ দফা দাবি মেনে নিলো বেরোবি প্রশাসন

বেরোবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষার্থীদের ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ

walton

রংপুর: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) আবাসিক হলে ভর্তিচ্ছুকদের থাকার ব্যবস্থাসহ তিন দফা দাবিতে প্রায় সাড়ে তিন ঘণ্টা  মহাসড়ক অবরোধের পর অনেকটা ‘বাধ্য হয়েই’ শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে প্রশাসন।

বুধবার (০৬ নভেম্বর) দুপুর ১টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত   বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড়ে ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করে রাখেন সাধারণ শিক্ষার্থীরা। ফলে রাস্তার দু’পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। 

শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো- ভর্তি পরীক্ষা চলাকালীন ভর্তিচ্ছুকদের হলে থাকার অনুমতি দেওয়া, বিগত সময়ে ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িত শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা এবং এই আন্দোলনের সঙ্গে জড়িতদের হয়রানি বন্ধ করা।

সড়ক অবরোধের পর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন শিক্ষার্থীদের আশ্বাস দিয়ে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও তারা তা বাস্তবায়নের জোর দিয়ে আন্দোলন চালিয়ে যেতে থাকেন। এক পর্যায়ে মেয়েদের একমাত্র হল থেকে একটি বিক্ষোভ মিছিল এসে আন্দোলনে যোগ দেয়। পরে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ আন্দোলনে যোগ দিলে অবস্থা সামাল দিতে না পেরে উপাচার্য নিজে ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেন। কিন্তু শিক্ষার্থীরা দাবি আদায়ের ঘোষণা না দেওয়া পর্যন্ত আন্দোলন প্রত্যাহারে অপারগতা জানালে উপাচার্য দাবি মেনে নেওয়ার ঘোষণা দেন। এ সময় শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করে প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে সড়ক অবরোধ তুলে নেন। 

এর আগে বেলা ১১টার দিকে সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল মিডিয়া চত্বরে মানববন্ধন সমাবেশ করে প্রশাসনিক ভবন ঘেরাও করেন। পরে বিক্ষোভ মিছিল নিয়ে বের হয়ে মহাসড়ক অবরোধ করেন তারা।

আগামী ১০ থেকে ১৪ নভেম্বর ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ে আবাসিক শিক্ষার্থীরা অবস্থান করতে পারলেও কোনো অতিথি বা ভর্তিচ্ছুক প্রবেশ করতে পারবেন না বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিষেধাজ্ঞা জারি করেছিলেন। তারই প্রতিবাদে কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা। 

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
জেডএস 

বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা


খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু