php glass

জাবিতে আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৩৫

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবিতে আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা। ছবি: বাংলানিউজ

walton

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্যের বাসভবনের সামনে অবস্থানরত আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-সাংবাদিকসহ কমপক্ষে ৩৫ জন আহত হয়েছেন। 

মঙ্গলবার (০৫ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে জাবি উপাচার্যের বাসভবনের সামনে এ ঘটনা ঘটে। উপাচার্য ফারজানা ইসলামের অপসারণের দাবিতে আন্দোলনকারীদের অবস্থান কর্মসূচি চলছিল সেখানে। পরে ছত্রভঙ্গ হয়ে পড়েন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের অভিযোগ, তাদের বেশ কয়েকজনকে পাওয়া যাচ্ছে না। ছাত্রলীগ তাদের তুলে নিয়ে গেছে।

অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক আব্দুর রাজ্জাক, অধ্যাপক মির্জা তাসলিমা, অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক রায়হান রাইন, সহযোগী অধ্যাপক খন্দকার হাসান মাহমুদসহ আটজন শিক্ষক আহত হয়েছেন।

ছাত্রদের মধ্যে আহতরা হলেন, আলিফ (ইংরেজি, ৪৭ ব্যাচ), মারুফ (দর্শন, ৪৪ ব্যাচ), রুদ্রনীলসহ (দর্শন, ৪৫ ব্যাচ) আরও অনেকে।

এছাড়া সংবাদ সংগ্রহকালে প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মাইদুল মিঠুন, বার্তার প্রতিনিধি রুদ্র আজাদ, বাংলালাইভের প্রতিনিধি আরিফুজ্জামান উজ্জ্বল ও বার্তাবাজারের প্রতিনিধি ইমরান হোসাইন হিমু আহত হয়েছেন।
জাবিতে আন্দোলকারীদের ওপর ছাত্রলীগের হামলা। ছবি: বাংলানিউজ আহতদের বিশ্ববিদ্যারয়ের চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া গুরুতর আহত অবস্থায় অন্তত সাতজনকে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

হামলার বিষয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, আমদের পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে উপাচার্যকে অবরুদ্ধ করে তার বাসভবনের সামনে অবস্থান করছিলাম। অবস্থানের একপর্যায়ে উপাচার্যপন্থি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা এসে আমাদের উঠিয়ে দিতে চান। কিন্ত ওঠাতে না পেরে ছাত্রলীগ দিয়ে আমাদের ওপর হামলা করেছেন। ছাত্রলীগ আমাদের কয়েকজন শিক্ষকের ওপরও নির্যাতন চালায়। তারা সাংবাদিকদেরও ছাড় দেয়নি।

এ ব্যাপারে জানতে চাইলে ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বাংলানিউজকে বলেন, উপাচার্যের পদত্যাগের দাবিতে যারা আন্দোলন করছেন, তারা শিবিরের কর্মী। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তাদের আন্দোলনের উদ্দেশ্য খুঁজে বের করার আহ্বান জানাই।

এ বিষয়ে সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বাংলানিউজকে বলেন, পরিস্থিত নিয়ন্ত্রণে পুলিশ কাজ করে যাচ্ছে।

এদিকে, দুপুর ১টার দিকে উপাচার্যপন্থি শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা নিরাপত্তা মধ্য দিয়ে উপাচার্যকে তার বাসভবন থেকে কার্যালয়ে নিয়ে যান।

সেখানে উপাচার্য সাংবাদিকদের বলেন, আমার সহকর্মী ও ছাত্রলীগ কর্মীদের এই গণ-অভ্যুত্থানের জন্য ধন্যবাদ। প্রশাসনিক ভবন খুলে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় এখন স্বাভাবিক গতিতে চলবে।

এর আগে সোমবার (০৪ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে তার বাসভবন অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯/ আপডেট ১৫৫৩ ঘণ্টা
এফএম/এমএ/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ফখরুলসহ ৩ নেতার গ্রেফতারি পরোয়ানার আদেশ ফের পেছালো
নেইমারের বিনিময়ে ফাতিকে চায় পিএসজি!
রিটার্ন জমার ক্ষেত্রে হয়রানি করলে ব্যবস্থা
পোস্টমর্টেম রিপোর্ট স্পষ্ট অক্ষরে লেখার নির্দেশ
বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে ছাপিয়ে ছোট নেতাদের বড় ছবি!


মন্দবাগ ট্রাডেজির জন্য দায়ী তূর্ণার লোকোমাস্টার-গার্ড
এবার বসুন্ধরা কিংসে এক আর্জেন্টাইন
গাইবান্ধায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
রোহিঙ্গা প্রত্যাবাসনে জাপানের সহায়তা চাইলেন শাহরিয়ার আলম
সিলেটে মোবাইলফোনসহ ৪ চোরাকারবারি আটক