php glass

একদফা দাবিতে অচল পাবিপ্রবির ক্যাম্পাস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উপাচার্যের বাসভবন ঘেরাও করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ (ফাইল ফটো)

walton

পাবনা: একদফা দাবিতে অচল পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) ক্যাম্পাস। ক্লাস ও পরীক্ষাসহ সব কার্যক্রম বন্ধ রয়েছে ক্যাম্পাসে। দুর্নীতি ও অনিয়মের অভিযোগে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম রোস্তম আলীসহ প্রশাসনের সব কর্মকর্তার পদত্যাগের এক দফা দাবিতে উপাচার্যের বাসভবন ঘেরাও করে শিক্ষার্থীরা। 

গত এক সপ্তাহ ধরে চলা এই আন্দোলনের ফলে অচল অবস্থা বিরাজ করছে ক্যাম্পাসে। রোববার (০৩ নভেম্বর) জেল হত্যা দিবসের জন্য আন্দোলন কর্মসূচি সাময়িকভাবে বন্ধ রাখে শিক্ষার্থীরা। তবে একদফা দাবি থেকে সরে আসেনি আন্দোলনকারীরা। 

সোমবার (০৪ নভেম্বর) থেকে আবারও মাঠে থাকবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। এমন অবস্থায় ঢিলেঢালাভাবে চলছে প্রশাসনিক কার্যক্রম।

এদিকে, চলমান এই আন্দোলন এবং অস্থিতিশীল পরিস্থিতি স্বাভাবিক করতে শনিবার (০২ নভেম্বর) রাতে ভিসির বাস ভবনে প্রক্টরিয়াল বডি, সকল অনুষদের ডিন, প্রভোস্ট, ছাত্র উপদেষ্টাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন উপাচার্য।

এদিকে, দাবির বিষয় নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে রাতে আলোচনার কথা থাকলেও শেষ পর্যন্ত ভিসি আর তাদের সঙ্গে কোনো আলোচনায় বসেনি বলে জানান ছাত্র প্রতিনিধিরা। 

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ভিসি স্যার আমাদের কথা এবং আন্দোলনের বিষয়ে কোনো গুরত্ব দিচ্ছে না। তিনি তার সিদ্ধান্তে অটল রয়েছেন। আমরাও আমাদের দাবির বিষয়ে অনড় রয়েছি। একদফা দাবিতেই আমাদের আন্দোলন চলবে।

এদিকে ক্যাম্পাসে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ে মূল ফটক বন্ধ রয়েছে। সকল বিভাগের ক্লাস বন্ধ রয়েছে। শুধু প্রশাসনিক দপ্তরে ঢিলেঢালাভাবে চলছে কার্যক্রম। শিক্ষার্থীদের যাতায়াতের জন্য পরিবহন বন্ধ রয়েছে। তবে গোপন সূত্রে জানা গেছে, আগামী ১৫ নভেম্বর পাবিপ্রবির ভর্তি পরীক্ষা তারিখ থাকায় সব বিভাগের ক্লাস এবং বিভাগীয় পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছেন ভিসি।

চলমান পরিস্থিতি নিয়ে পাবিপ্রবির প্রক্টর ড. প্রতীম কুমার দাস বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয়ে এই পরিস্থিতির বিষয় নিয়ে উপাচার্য স্যার জরুরি ভিত্তিতে সব অনুষদের ডিন, হল প্রভোস্ট, প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও শিক্ষক সমিতির সভাপতিদের নিয়ে মিটিং করেছেন। তাদের উপর দায়িত্ব দিয়েছেন স্যার। সমস্যা সমাধানের জন্য তারা ছাত্রদের সঙ্গে আলোচনায় বসবেন বলে জানান তিনি।

পাবিপ্রবির মানবিক ও সামাজিক অনুষদের ডিন ড. হাবিবুল্লার বাংলানিউজকে বলেন, রাতে ভিসি স্যারের বাসভবনে সব অনুষদের ডিন, হল প্রভোস্ট, প্রক্টর, ছাত্র উপদেষ্টা এবং শিক্ষক সমিতির সভাপতিদের নিয়ে বৈঠক করেছেন। ১০ সদস্য বিশিষ্ট এই কমিটির সমন্বয়ক হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সাইফুল ইসলাম। তিনি সবাইকে সঙ্গে নিয়ে সমস্যা সমাধানের জন্য ছাত্রদের সঙ্গে কথা বলবেন। তবে গতকাল রাতে আমরা ছাত্রদের সঙ্গে আলোচনায় বসার জন্য তাদের বলে ছিলাম। ছাত্ররা ভিসি স্যার ছাড়া বসতে রাজি হয়নি।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯
এনটি

আড্ডার ছলে আলাপনে ফরিদ কবির
টেনিস ফেডারেশনের সাধারণ সম্পাদক মোরশেদকে অব্যাহতি
‘লুপ লাইনের ত্রুটির কারণে উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনা’
জাতীয় পুরস্কারের অর্থের পরিমাণ বাড়লো
বেরোবি ভিসি-রেজিস্ট্রারের সার্বক্ষণিক থাকার দাবি


ফেনীতে মাদকসহ আটক ১
আওয়ামীলীগের সম্মেলনে স্বাধীনতাবিরোধীরা আমন্ত্রণ পাবেন না
চার দিন পর খুলনা থেকে বাস চলাচল শুরু
কুমিল্লা সেনানিবাসে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত
‘প্রথম’র চ্যালেঞ্জ নিতে প্রস্তুত বাংলাদেশ