ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

শিক্ষা

ইবির ভর্তি পরীক্ষা শুরু রোববার

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৮
ইবির ভর্তি পরীক্ষা শুরু রোববার ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৪ নভেম্বর (রোববার) থেকে শুরু হচ্ছে। মোট ৮ শিফটের ভর্তি পরীক্ষা সোমবার (৫ নভেম্বর) শেষ হবে। ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জালিয়াতি চক্র প্রতিহত করতে গোয়েন্দা বিভাগসহ বিভিন্ন বিভাগ কাজ করছে।

দিনের প্রথম শিফটে সকাল সাড়ে ৯টায় ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের মধ্যে দিয়ে শুরু হবে এ বছরের ভর্তিযুদ্ধ।  

পরে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত দ্বিতীয়, দুপুর ২টা থেকে ৩টায় তৃতীয় শিফট এবং বিকেল ৪টা থেকে ৪টা পর্যন্ত চতুর্থ শিফটে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সোমবার (৫নভেম্বর) দিনের প্রথম ও দ্বিতীয় শিফটে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং তৃতীয় ও চতুর্থ শিফটে  ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার (৩ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, ‘এবছর দুই হাজার ২৭৫টি আসনের বিপরীতে ৪৮ হাজার ৭১৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছে। প্রতি আসনে ২১ জন আবেদনকারী ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করবেন। আসন্ন ভর্তি পরীক্ষায় অধিকতর মেধা যাচাইয়ের জন্য এমসিকিউ’র পাশাপাশি ২০ নম্বরের লিখিত পরীক্ষার ব্যবস্থা করেছে কর্তৃপক্ষ। ’ 

ভর্তি পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে আব্দুল লতিফ বলেন, ‘আমাদের বাহ্যিক সব কার্যক্রম সম্পন্ন হয়েছে। ক্যাম্পাসে নিরাপত্তা জোরদার করা হয়েছে। জালিয়াতি চক্র প্রতিহত করতে গোয়েন্দা বিভাগসহ বিভিন্ন বিভাগ কাজ করছে। ’
  
এদিকে ভর্তি পরীক্ষায় প্রক্সি ঠেকাতে প্রথমবারের মতো পরীক্ষা কেন্দ্রে উপস্থিত শিক্ষার্থীদের স্বাক্ষর পাতায় আবেদনকারীদের ছবি সংযুক্ত করেছে প্রশাসন। যার ফলে প্রক্সি দেওয়ার চেষ্টা করলেও অপরাধীরা সহজেই ধরা পরে পরবে বলে জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গত বছরের মতো এবারও বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বসানো হয়েছে আর্চওয়ে গেট। এছাড়াও পরীক্ষার হলের বাইরে জালিয়াতি চক্রদের অপতৎপরতা ঠেকাতে সম্পূর্ণ ক্যাম্পাস সিসি টিভির আওতাভুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
 
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী বাংলানিউজকে বলেন, ‘সবকিছু ঠিক থাকলে উৎসব মুখর পরিবেশে ভর্তি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হবে বলে আশা করছি। ভর্তি পরীক্ষায় যে কোনো ধরনের দুরভিসন্ধিমূলক অপতৎপরতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ’ 

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৮
জিপি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa