ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

শিক্ষা

রাজশাহীতে চলছে জেএসসি পরীক্ষা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
রাজশাহীতে চলছে জেএসসি পরীক্ষা জেএসসি পরীক্ষা চলছে। ছবি-বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা চলছে। বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়।

তবে সাড়ে ১০টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর মেলেনি।

পূর্ব ঘোষিত নিয়ম অনুযায়ী আজ সব পরীক্ষার্থীকেই নির্ধারিত সময়ের আধা ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হয়েছে।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র, কর্মচারীরা মোবাইল ফোন ব্যবহার করতে পারছেন না। সার্বিক নিরাপত্তার স্বার্থে মহানগরের প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. আনায়ারুল হক প্রাং জানান, বোর্ডে এবার জেএসসি পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৫২ হাজার ৫৯৯ জন। এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪৫ হাজার ৯৯৪ জন। তার মধ্যে ছাত্রের সংখ্যা ১ লাখ ১৮ হাজার ৯৬৪ জন এবং ছাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৩০ জন।

এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৫৯৪ জন। আর মান উন্নয়ন পরিক্ষার্থীর সংখ্যা ৭ জন। কেবল রাজশাহী জেলায় পরিক্ষার্থীর সংখ্যা ৪০ হাজার ২৯৫ জন।

রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন থাকা চাঁপাইনবাবগঞ্জ জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ২১৬ জন, নাটোরে ২৩ হাজার ৫৮৫ জন, নওগাঁয় ৩১ হাজার ১৫১ জন, পাবনায় ৩৭ হাজার ৭৫১ জন, সিরাজগঞ্জে ৪৬ হাজার ৮১৮ জন, বগুড়ায় ৪০ হাজার ৭৪০ জন এবং জয়পুরহাট জেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৪৩ জন।

এই শিক্ষা বোর্ডের মোট স্কুলের সংখ্যা ২ হাজার ৯৭৭টি। এর মধ্যে রাজশাহী জেলায় ৫৮২টি, চাঁপাইনবাবগঞ্জে ২৫২টি, নাটোরে ৩২২টি, নওগাঁয় ৪৬৯টি, পাবনায় ৩২৭টি, সিরাজগঞ্জে ৩৮৯টি, বগুড়ায় ৪৭৬টি এবং জয়পুরহাটে স্কুলের সংখ্যা ১৬০টি।

আর বোর্ডে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২৫৩টি। এর মধ্যে রাজশাহীতে ৪৬টি, চাঁপাইনবাবগঞ্জে ১৮টি, নাটোরে ২২টি, নওগাঁয় ৪১টি, পাবনায় ৩১টি, সিরাজগঞ্জে ৪৩টি, বগুড়ায় ৩৯টি এবং জয়পুরহাটে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৩টি।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এসএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa