ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

বেজা-বেপজা ও হাইটেক পার্কের প্রতিষ্ঠানেও প্রণোদনা ঋণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
বেজা-বেপজা ও হাইটেক পার্কের প্রতিষ্ঠানেও প্রণোদনা ঋণ

ঢাকা: করোনা ভাইরাসের ক্ষতি কাটিয়ে ওঠার জন্য দেশীয় মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ, রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ, হাই-টেক পার্কে অবস্থিত শিল্প প্রতিষ্ঠানও প্রণোদনা তহবিল থেকে ঋণ পাবে। এ জন্য সাত হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

করোনা ভাইরাসের কারণে দেশীয় মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি সামগ্রিকভাবে দেশে কার্যরত বিদেশি মালিকানাধীন এবং যৌথ মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহ ক্ষতিগ্রস্ত হওয়ায় এ সব প্রতিষ্ঠানসমূহের আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন ও কর্মসংস্থান অব্যাহত রাখার লক্ষ্যে সিদ্ধান্ত হয়েছে যে, এ প্যাকেজের আওতায় বর্ধিত ৭ হাজার কোটি টাকা বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ-তে অবস্থিত ‘এ’, ‘বি’ ও ‘সি’ টাইপ শিল্প প্রতিষ্ঠানসমূহের ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদানের জন্য প্রযোজ্য হবে।

এই ঋণ/বিনিয়োগের সুদের হার হবে ৯ শতাংশ, যার মধ্যে সরকার ৪.৫০ শতাংশ ভর্তুকি বাবদ দেবে। বর্ধিত সুবিধা থেকে ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঋণ/বিনিয়োগ সুবিধা প্রদান সংক্রান্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সংযোজনী ছক-ক অনুযায়ী তথ্য ৫ নভেম্বর বিকেল ৪টার মধ্যে ই-মেইলে সফটকপিসহ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে দাখিল করতে হবে।

প্রথমে ৩০ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করা হলেও পরবর্তীতে সচল রপ্তানিমুখী শিল্প-প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক কর্মচারীদের জুলাই মাসের বেতন-ভাতা দেওয়ার জন্য ৩ হাজার কোটি টাকা বৃদ্ধি করে ৩৩ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়। প্যাকেজটি ৩৩ হাজার কোটি টাকা থেকে বৃদ্ধি করে ৪০ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২০
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa