ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ইসলামী ব্যাংক পল্লী উন্নয়ন প্রকল্পের সম্মেলন অনুষ্ঠিত

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
ইসলামী ব্যাংক পল্লী উন্নয়ন প্রকল্পের সম্মেলন অনুষ্ঠিত ..

ঢাকা: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পল্লী উন্নয়ন প্রকল্পের ব্যবসায় উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ অক্টোবর) ডিজিটাল প্ল্যাটফর্মে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. মাহবুব উল আলম। উদ্বোধনী বক্তব্য রাখেন অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলা।  

এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর মুহাম্মদ কায়সার আলী ও ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর আবু রেজা মো. ইয়াহিয়া।  

সম্মেলনে যুক্ত ছিলেন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. সালেহ ইকবাল। রুরাল ডেভেলপমেন্ট ডিভিশনপ্রধান এম জোবায়ের আজম হেলালীর সভাপতিত্বে ব্যাংকের জোনসমূহের প্রধান, ৩০০টি শাখার ব্যবস্থাপক, পল্লী উন্নয়ন প্রকল্প ও কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রজেক্ট অফিসার ও ফিল্ড অফিসারসহ তিন সহস্রাধিক কর্মকর্তা এ সম্মেলনে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্প দেশে ব্যাপক আর্থিক অন্তর্ভুক্তি ও প্রয়োজনমুখী বিনিয়োগের মাধ্যমে সমাজের অবহেলিত ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে কাজ করছে। এ প্রকল্পের সদস্যদের ৯২ শতাংশই নারী, যা নারীর কর্মসংস্থান ও ক্ষমতায়নে ভুমিকা রাখছে। এছাড়া পল্লী উন্নয়ন প্রকল্প দারিদ্র বিমোচনে জামানতবিহীন বিনিয়োগের মাধ্যমে দেশের ২৬ হাজার গ্রামের প্রায় ১৩ লাখ পরিবারকে দেশের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করেছে।  

তিনি বলেন, ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার শুরু থেকেই দেশের কৃষি খাতের বিকাশে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে যাচ্ছে। কৃষিপণ্য উৎপাদন, বাজারজাতকরণ, কৃষিসহায়ক শিল্প স্থাপন, উন্নত কৃষি উপকরণ ও প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে বিনিয়োগ করছে ইসলামী ব্যাংক।  

মাহবুব উল আলম বলেন, বর্তমানে কৃষি ও পল্লী খাতে ইসলামী ব্যাংকের বিনিয়োগ ব্যাংকিং সেক্টরে শীর্ষে। এছাড়া সরকার ঘোষিত কৃষির অগ্রাধিকার খাতসমূহে বিনিয়োগ কার্যক্রম অব্যাহত রয়েছে। এ খাতে বিনিয়োগ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে সারাদেশে ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পের প্রায় তিন হাজার মাঠকর্মী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশের উন্নয়ন ও জাতির পিতার স্বপ্নের বাংলাদেশ গড়তে জনগণের জীবনমান উন্নয়ন ও কল্যাণের ব্রত নিয়ে কাজ করতে কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa