তৃতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: পতন থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। একদিন উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২ জুন) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ২৯ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই ৮০ পয়েন্ট কমেছে। গত সোমবারও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে যথাক্রমে ৯২০ ও ১৩৩০ পয়েন্টে অবস্থান করছে। 

ডিএসইতে এইদিন ১৫৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ১৯৭ কোটি টাকার।

ডিএসইতে ২৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২টি কোম্পানি কমেছে ৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইন্দো-বাংলা, মুন্নু সিরামিক, এক্সিম ব্যাংক, সেন্ট্রাল ফার্মা, অরিয়ন ফার্মা ও আল-আরাফাহ ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ২৬১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০টির, কমেছে ৩০টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টির কোম্পানির শেয়ার দর। সিএসইতে মঙ্গলবার ৫ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুন ০২, ২০২০
এসএমএকে/ওএইচ/

Nagad
জামালপুরের ইসলামপুরে নৌকাডুবিতে নিহত ১
শেবামেকের ছাত্রবাসের আগুন নিয়ন্ত্রণে
সিলেট বিভাগে চার চিকিৎসকসহ আরও ১০৫ জন করোনা আক্রান্ত
১৮৬ যাত্রী নিয়ে দুবাই পৌঁছালো বিমান
সাহেদকে ধরতে মৌলভীবাজারে পুলিশের অভিযান


মানবতাবিরোধী অপরাধের আসামি সাতক্ষীরার বাকীর মৃত্যু
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ
মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক
করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু
বগুড়ায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন