করোনা মোকাবিলায় বিনা শর্তে ৬৩৯৫ কোটি টাকা দেবে আইএমএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)

walton

ঢাকা: করোনা সংকট মোকাবিলায় বিনা শর্তে ৭৩ দশমিক ২ কোটি ডলার অনুদান অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ৩৯৫ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

শনিবার (২৯ মে) সংস্থাটি এক বিবৃতিতে এই ঋণ অনুমোদনের কথা জানায়।

করোনা ভাইরাস মহামারি চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছ থেকে পাওয়া এটাই বাংলাদেশের সবচেয়ে বড় অনুদান সহায়তা। এর আগে, এডিবি ৫০ কোটি ডলার বাজেট সহায়তা দিয়েছে যা ইতোমধ্যেই সরকারের কোষাগারে জমা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, এই ঋণের অর্থে বাংলাদেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষাসহ সামাজিক নিরাপত্তায় আরও জোরদার এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্রণোদনা কর্মসূচি নিয়েছে তা বাস্তবায়নে সহায়ক হবে।

সাধারণত আইএমএফ কখনো শর্ত ছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশের এই বিপদে আইএমএফ সরকারের পাশেই থাকবে এবং ভবিষ্যতে সহায়তা আরও বাড়ানো হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে রাজস্ব আদায় বাড়ানো, ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠা, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সংস্কার আনার চ্যালেঞ্জ রয়েছে, যা দেশে বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে। এ অর্থ ব্যয়ে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এবং সরকার বাস্তবায়নে কি করছে, তা ঘনিষ্ঠভাবে নজর রাখবে আইএমএফ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ৩০, ২০২০  
এমআইএস/এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮