বাস শিল্পে প্রতি মাসে ৭ বিলিয়ন হারাচ্ছে ভারত: বিশ্বব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ঢাকা: গত তিন মাস ধরে ইতিহাসের দ্রুততম সঙ্কট মোকাবিলায় কাজ করে চলেছে বিশ্বব্যাংক গ্রুপ। তারা বর্তমানে ১শ’টিরও বেশি দেশে জরুরি কার্যক্রমের জন্য অর্থায়ন করছে, যা বিশ্বের মোট জনসংখ্যার ৭০ শতাংশ। করোনার ফলে ভয়াবহ বিপদে পড়েছে ভারতের মতো উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতি। গণপরিবহনখাতের মধ্যে কেবলমাত্র বাস শিল্পেই ভারত মাসে প্রায় ৭ বিলিয়ন ডলার হারাচ্ছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক।

বৃহস্পতিবার (২৮ মে) বিশ্বব্যাংক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস। করোনা সংকটে উন্নয়নশীল দেশগুলোর আর্থিক অবস্থা কীভাবে পুনরুদ্ধার করা যায় সেসব বিষয়ে নানান পরামর্শ জানিয়েছেন তিনি। 
 
ডেভিড ম্যালপাস বলেন, কীভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, দরিদ্র মানুষকে সহায়তা, ব্যবসা-বাণিজ্য এবং চাকরি টিকিয়ে রাখা যেতে পারে সে বিষয়ে কাজ করতে হবে। আইটি সিস্টেমগুলো আরও উন্নত করতে হবে। যে সব দেশ ডিজিটালি উন্নত, তারা জরুরি সেবাগুলো ভালোভাবে দিতে পারছে।

করোনার প্রভাবে বিশ্বব্যাপী বেকারত্ব বাড়ছে উল্লেখ করে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট বলেন, যেমন-  করোনার আগে ব্রাজিলে ১২ শতাংশ বেকারত্ব ছিল, এখন তা কয়েকগুণ বেড়ে যাচ্ছে।

এছাড়া প্রয়োজনীয় নয় এমন বিষয়গুলো কীভাবে এড়িয়ে চলা যায় সে বিষয়েও আলোচনা করেন ম্যালপাস। ধূমপানসহ আরও কিছু বিষয় করোনার জন্য ঝুঁকিপূর্ণ, কীভাবে সেগুলো এড়িয়ে চলা যায় সেসব প্রসঙ্গও তার আলোচনায় উঠে আসে। 
 
বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মে ২৮, ২০২০ 
এমআইএস/এইচজে 

Nagad
বগুড়ায় আরও ৬১ জনের করোনা শনাক্ত
সাভারে বাসচাপায় পোশাক শ্রমিক নিহত
সাইকেল আরোহীকে গাড়ি চাপায় হত্যা, গ্রেপ্তার কুশল মেন্ডিস
গরিব উল্লাহ শাহ মাজারে শায়িত হবেন শওকত আলী বীর প্রতীক
স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে


প্রথমটির সাফল্যের পর আসছে ‘আরিয়া’র নতুন সিজন
গোপালগঞ্জে বাসচাপায় প্রাণ গেল ইজিবাইকচালকের
ম্যানইউ-আর্সেনাল-চেলসির দাপুটে জয়
নোয়াখালীতে করোনায় একদিনে মৃত্যু ৩, নতুন শনাক্ত ২৫
হাসপাতালে করোনায় মৃতের মরদেহ ফেলে পালালেন ভাই-ভাবি