বিদ্যুতের দাম কমান: স্টিল ও রিরোলিং মিলস অ্যাসোসিয়েশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অবিলম্বে বিদ্যুতের দাম কমিয়ে পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ স্টিল মিলস ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ রিরোলিং মিলস অ্যাসোসিয়েশন।

ঢাকা: অবিলম্বে বিদ্যুতের দাম কমিয়ে পুনর্নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ স্টিল মিলস ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ রিরোলিং মিলস অ্যাসোসিয়েশন।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত সংবাদ সম্মেলনে অ্যাসোসিয়েশন নেতারা এ দাবি জানায়।

তারা বলেন, ‘সরকার বিদ্যুতের দাম বৃদ্ধি করায় বিদ্যুৎ নির্ভর স্টিল ও রিরোলিং শিল্প ভয়াবহ সংকটের মুখে পড়েছে। বিদ্যুতের দাম বৃদ্ধি করায় এখন আগের তুলনায় ইউনিট প্রতি ২৪ শতাংশ বেশি দাম দিতে হবে। ফলে এমএস রডের উৎপাদন খরচ প্রতি টনে ২ হাজার টাকা বেড়ে যাবে। অন্যদিকে টাকার অবমূল্যায়ন ও ডলারের মূল্য বাড়ায় এই দাম আরো আড়াই হাজার টাকা বৃদ্ধি পাবে। ফলে আগামি জানুয়ারি থেকে রডের দাম হবে টন প্রতি সাড়ে চার হাজার টাকা।’

প্রসঙ্গত, সম্প্রতি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ২১ শতাংশ বৃদ্ধি করে ১ ডিসেম্বর থেকে নতুন মূল্য কার্যকর হওয়ার কথা জানায়।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, ‘এ অবস্থায় রডের মূল্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে। ধ্বংস হয়ে যাবে ৪শ’ স্টিল ও রিরোলিং কারখানা।’

অ্যাসোসিয়েশন নেতারা এই শিল্পের উপর আরোপিত ডিমান্ড চার্জ প্রত্যাহার, পাওয়ার ফ্যাক্ট ইমপ্রুভমেন্ট (পিএফআই) চার্জ আদায় বন্ধ ও এ খাতের জন্য বিদ্যুৎ বিতরণকারী সব প্রতিষ্ঠানের বিদ্যুতের সমান মূল্য কার্যকর করারও দাবি জানান।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ স্টিল মিলস ওনার্স অ্যাসোসিয়েশন সেক্রেটারি জেনারেল মোহাম্মদ শাহজাহান, প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট বদিউল আলম, বাংলাদেশ রিরোলিং মিলস অ্যাসেসিয়েশনের জেনারেল সেক্রেটারি আবু বকর সিদ্দিক, ভাইস প্রেসিডেন্ট আব্দুস সালাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

Nagad
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ


খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা