প্রথমবারের মতো ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট প্রকাশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ ব্যাংকের ইতিহাসে প্রথমবারের মতো ফিন্যান্সিয়াল রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ইতিহাসে প্রথমবারের মতো ফিন্যান্সিয়াল রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

এ রিপোর্টে বাংলাদেশের আর্থিক ব্যবস্থার মূল ধারাগুলো এবং অর্থিক স্থিতিশীলতায় প্রভাব সম্পর্কিত মূল্যায়ন তুলে ধরা হয়েছে।

সোমবার বিকেল সাড়ে তিনটায় বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এসকে সূর চৌধুরী সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি রিপোর্ট-২০১০ ইতোপূর্বে প্রস্তুতকৃত ও অভ্যন্তরীণভাবে ব্যবহৃত অফ-সাইট সুপারভিশন রিপোর্টের একটি বহুমাত্রিক রূপ। এই রিপোর্টে অর্থনীতির বিভিন্ন খাতের উপর সামষ্টিক অর্থনৈতিক পরিবর্তনের প্রভাব, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্নমুখী বিশ্লেষণ ও মূল্যায়ন এবং বর্তমান ও ভবিষ্যত ঝুঁকি বিষয়ক মূল্যায়ন তুলে ধরা হয়েছে। রিপোর্টটি সংশ্লিষ্ট সকলের কাছে উন্মোচনের জন্য বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটেও সন্নিবেশ করা হয়েছে।

তিনি আরও বলেন, এই ফিন্যান্সিয়াল স্ট্যাবিলিটি নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকগুলোকে কোর রিস্ক গাইডলাইন্সের শতভাগ পরিপালন নিশ্চিত করতে হবে। এছাড়া আর্থিক ব্যবস্থায় অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে- এরূপ হুমকি মোকাবেলায় ব্যাংকগুলোতে আবশ্যিকভাবে কনটিনজেন্সি প্লানিং থাকতে হবে।

এসকে সূর বলেন, আলোচ্য রিপোর্টে ব্যাংকিং খাত সম্ভাব্য ঝুঁকি মোকাবেলায় কতটা সক্ষম তা নির্ণয়ের জন্য নিরন্তর স্ট্রেস টেস্টের মাধ্যমে ঋণ ঝুঁকি, বাজার ঝুঁকি এবং তারল্য ঝুঁকি বিশ্লেষণ করার বিষয়টি গুরুত্ব পেয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১১

Nagad
সিলেটে ৫ উপজেলার ৩৭ ইউনিয়ন বন্যা কবলিত
রাজশাহীতে দেরি হচ্ছে ফ্লাইট চালু
আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন ডা. সাবরিনা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঝরনায় পড়ে যুবকের মৃত্যু
দেশের ৬৫ শতাংশ তরুণ জনগোষ্ঠীই দৃষ্টান্ত স্থাপন করতে পারে


ভারতের সঙ্গে পার্সেল ট্রেন চলাচল শুরু, এলো ৩৮৪ টন মরিচ
ঈদের সাতদিন আগে বেতন-বোনাস পরিশোধের দাবি
খুলনায় চিকিৎসা নিয়ে ছিনিমিনি চলবে না
অনুশীলনে ফিরতে টাইগাররা ফিট ও প্রস্তুত
পর্নোগ্রাফি আইনে শিক্ষিকার মামলায় সাবেক স্বামী গ্রেফতার