বাংলাদেশ ব্যাংকের স্মারক নোট ও মুদ্রা অবমুক্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় ব্যাংক ৪০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট ও ১০ টাকা মূল্যমানের দু’টি স্মারক মুদ্রা অবমুক্ত করেছে।

ঢাকা: বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রীয় ব্যাংক ৪০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট ও ১০ টাকা মূল্যমানের দু’টি স্মারক মুদ্রা অবমুক্ত করেছে।
 
সোমবার বিকেল চারটায় বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে আনুষ্ঠানিকভাবে এ স্মারক নোট ও মুদ্রা অবমুক্ত করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।
 
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে ১০ টাকা মূল্যমানের পৃথক আরেকটি স্মারক মুদ্রাও প্রকাশ করেন তিনি।
 
মুদ্রা অবমুক্ত অনুষ্ঠানে ড. আতিউর রহমান বলেন, বিজয়ের ৪০ বছর পূর্তি বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। দেশের কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাঙালি জাতির এ পরম আরাধ্য বিজয়ের ৪০ বছরকে চির জাগরুক করে রাখার জন্য আজকে একটি স্মারক মুদ্রা ও নোট এবং একই সঙ্গে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে আরেকটি স্মারক মুদ্রা অবমুক্ত করছি।
 
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ডিজাইন অ্যাডভাইজিং কমিটির সদস্য কেজি মোস্তফা, মোস্তফা মনোয়ার, কাইয়ুম চৌধুরী, মতলব চৌধুরীসহ বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীরা।
 
চল্লিশ টাকা মূল্যমানের স্মারক নোটের এক পিঠের বাঁ পাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তর্জনী তোলা প্রতিকৃতি ও ডান পাশে জাতীয় স্মৃতিসৌধের ছবি এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতির নিচে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ও এর নিচে ইংরেজীতে Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman মুদ্রিত রয়েছে।

স্মারক নোটের অপর পিঠে ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতি এবং প্রতিকৃতির উপরে দুই লাইনে ‘বাংলাদেশের বিজয়ের চল্লিশ বৎসর’ ও ইংরজিতে ‘1971-2011’ লেখা রয়েছে। আর ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতির নিচে ইংরেজিতে BANGLADESH BANK ও কেন্দ্রীয় ব্যাংকের মনোগ্রাম রয়েছে।
 
দশ টাকা মূল্যমানের স্মারক মুদ্রার এক পিঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তর্জনী তোলা প্রতিকৃতি ও প্রতিকৃতির উপরে দুই লাইনে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এবং প্রতিকৃতির নিচে ইংরেজিতে Bangabandhu Sheikh Mujibur RGahman এবং এর নিচে বাংলা ও ইংরেজিতে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা রয়েছে।

স্মারক মুদ্রার অপর পিঠে ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতি রয়েছে। প্রতিকৃতির উপরে ‘বাংলাদেশের ৪০তম বিজয় বার্ষিকী’ ও নিচে ইংরেজীতে দুই লাইনে 2011 40th Victory Anniversary of Bangladesh  মুদ্রিত রয়েছে।
 
অন্যদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত ১০ টাকা মূল্যমানের স্মারক মুদ্রার এক পিঠে জাতীয় কবির প্রতিকৃতি ও প্রতিকৃতির উপরে ‘বিদ্রোহী কবিতার ৯০ বছর’ এবং প্রতিকৃতির নিচে ইংরেজিতে দুই লাইনে Poet KaZi Nazrul Islam 90 Years of the Poem `BIDROHI` 1971-2011 মুদ্রিত রয়েছে।
 
স্মারক মুদ্রার অপর পিঠে ‘বিদ্রোহী’ কবিতার পংক্তি চার লাইনে ‘বল বীর-/বল উন্নত মম শির!/ শির নেহারী’ আমারি,/নতশির ওই শিখর হিমাদ্রির!’ লেখা রয়েছে।

কবিতার উপরে বাংলায় ‘বাংলাদেশ ব্যাংক’ এবং কবিতার নিচে রয়েছে বাংলায় কবি কাজী নজরুল ইসলামের স্বাক্ষর এবং এর নিচে দুই লাইনে ইংরেজীতে 2011 BANGLADESH BANK মুদ্রিত রয়েছে।
 
বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ফোল্ডার ও খামসহ একটি স্মারক নোট ২শ’ টাকায় এবং সাধারণ নোট চল্লিশ টাকা নগদ মূল্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে সংগ্রহ করা যাবে।
আর সুদৃশ্য বাক্সসহ রৌপ্য নির্মিত স্মারক মুদ্রা দুটির প্রতিটির মূল্য নির্ধারণ করা হয়েছে সাড়ে তিন হাজার টাকা।

পরে বাংলাদেশ ব্যাংকের সকল শাখা অফিস এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা হতে নগদ মূল্যে এ স্মারক মুদ্রা এবং স্মারক নোট পাওয়া যাবে।
 
বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১১

Nagad
‘বিএনপি আমলে সাহেদ হাওয়া ভবনের সঙ্গে যুক্ত ছিলেন’
করোনা: ঢাকাসহ চার জেলায় পশুর হাট না বসানোর প্রস্তাব
নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
ঢাকার পথে সাহারা খাতুনের মরদেহ
ভিয়েতনামে মানবপাচারের ঘটনায় আটক তিনজন রিমান্ডে


পল্লবীতে ভুয়া চাকরিদাতা প্রতিষ্ঠানে অভিযান, আটক ৩
রাজশাহীতে বাসচাপায় অটোরিকশার চালকসহ নিহত ২
‘আদিম’ মুক্তির আগেই নির্মিত হচ্ছে সিক্যুয়েল
লকডাউনে ভিডিওচিত্র বানিয়ে খুদে শিক্ষার্থী প্রিয়তির রোবট জয়
সিলেটে করোনার নমুনা জট নেই