রাইট শেয়ার দিয়ে ১৩ কোম্পানির ৪৭৫ কোটি টাকা সংগ্রহ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৩টি কোম্পানি মন্দাবস্থায় রাইট ঘোষণা করে বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ৪শ ৭৫ কোটি টাকা তুলে নিয়েছে। তবে এতে লাভ হয়নি সাধারণ বিনিয়োগকারীদের।

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত ১৩টি কোম্পানি মন্দাবস্থায় রাইট ঘোষণা করে বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ৪শ ৭৫ কোটি টাকা তুলে নিয়েছে। তবে এতে লাভ হয়নি সাধারণ বিনিয়োগকারীদের। কারণ, রাইট শেয়ারের বিপরীতে যে পরিমাণ  শেয়ার আপলোড করার কথা কোম্পানিগুলো তা করেনি। কোম্পানিগুলো মাত্র ১শ ১৬ কোটি নতুন শেয়ার আপলোড করেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, কোনো কোম্পানি মূলধন বৃদ্ধির জন্য রাইট শেয়ারের মাধ্যমে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে পারে। বিনিয়োগাকরীরা রাইট শেয়ার অভিহিত মূল্যে সংগ্রহ করতে পারে। কিন্তু অভিহিত মূল্যের বেশি যে অর্থ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হয়, তা প্রিমিয়াম হিসেবে নেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, অভিহিত মূল্যের ভিত্তিতে যে অর্থ সংগ্রহ করা হয়, তা কোম্পানির পরিশোধিত মূলধনে যুক্ত হয়। ফলে, কোম্পানিগুলো তাদের মূলধন বৃদ্ধির জন্য রাইট শেয়ারের আবেদন করে থাকে। আর প্রিমিয়ামের মাধ্যমে যে অর্থ সংগৃহীত হয়, তা কোম্পানির অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হয়।

সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে ধসের পর বড় ধরনের তারল্য সমস্যায় পড়ে বিনিয়োগাকরীরা। রাইট শেয়ারের জন্য অভিহিত মূল্যের চেয়ে বেশি যে অর্থ দিতে হয়েছে বিনিয়োগকারীদের, তার কোনো প্রভাব বাজারে নেই। বরং রাইট শেয়ার নিয়ে লোকসান আরও বেড়েছে।

ইউনাইটেড এয়ারওয়েজ একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দেয়। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতের তারা ৫ টাকা প্রিমিয়াম আদায় করেছে। রাইট ঘোষণার পর এ কোম্পানির শেয়ারের দাম বেড়ে ৫৮ টাকায় উঠে আসে। কিন্তু, রাইট শেয়ার দেয়ার পরবর্তী কার্যদিবসে তা নেমে আসে ৩২ টাকায়, যার বর্তামান বাজার মূল্য ২২ টাকা।  

অপরদিকে, রাইট শেয়ারের (আরপিও) মাধ্যমে নতুন শেয়ার ছেড়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। কোম্পানির শেয়ারের অভিহিত মূল্য ১শ টাকা। এর বিপরীতে ৪শ টাকা করে প্রিমিয়াম নেওয়া হয়েছে। আরপিও ঘোষণায় বাজারে এই শেয়ারের দাম বেড়ে ১ হাজার ২শ টাকা হয়, যা বর্তমানে সাড়ে ৫শ টাকায় লেনদেন হচ্ছে।

কোম্পানির তথ্যানুযায়ী দেখা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবিএল) প্রিমিয়ামের মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করেছে ১শ ৪৫ কোটি টাকা। কোম্পানিটি রাইট শেয়ারের মাধ্যমে পুঁজিবাজারে ২৯ কোটি নতুন শেয়ার ছেড়েছে। অভিহিত মূল্য ১০ টাকা হিসেবে যার মূল্য ২শ ৯০ কোটি টাকা। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ৫ টাকা অতিরিক্ত প্রিমিয়াম সংগ্রহ করেছে।
 
সোনারগাঁও টেক্সটাইল একটির বিপরীতে একটি রাইট শেয়ার দিয়েছে। শেয়ারের অভিহিত মূল্যের চেয়ে কোম্পানিটি প্রতি শেয়ারে ৫০ টাকা বেশি আদায় করেছে, যা বিনিয়োগকারীরা গত ২৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত কোম্পানিকে প্রদান করেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, নিয়ন্ত্রক সংস্থার উচিত ছিল বাজারের সার্বিক প্রেক্ষাপট বিবেচনা করে কোম্পানিগুলোর প্রিমিয়ামের অনুমোদন দেওয়া। তাহলে বাজারে বড় ধরনের তারল্য সমস্যার সৃষ্টি হতো না।

ইস্টার্ন ইন্স্যুরেন্স বাজার থেকে প্রিমিয়ামের মাধ্যমে তুলে নিয়েছে ৩৭ কোটি টাকা। বাজারে ১৮ লাখ নতুন শেয়ার ছেড়ে প্রতি শেয়ারে ২শ টাকা প্রিমিয়াম নিয়েছে কোম্পানিটি। কোম্পানিটি শেয়ার হোল্ডারদের জন্য একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দিয়েছে।
 
জনতা ইন্স্যুরেন্স একটি সাধারণ শেয়ারের বিপরীতে ২টি রাইট শেয়ার দিয়ে বাজার থেকে প্রিমিয়ামের মাধ্যমে তুলে নিয়েছে ১৬ কোটি টাকা। কোম্পানটি বাজারে ১৬ লাখ নতুন শেয়ার আপলোড করেছে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স বাজার থেকে প্রিমিয়ামের মাধ্যমে তুলে নিয়েছে ১১ কোটি টাকা। কোম্পানি মাত্র ৩ লাখ নতুন শেয়ার পুঁজিবাজারে ছেড়েছে। প্রতি শেয়ারে বিনিয়োগকারীদের কাছ থেকে কোম্পানিটি প্রিমিয়াম সংগ্রহ করেছে ৩শ টাকা।

এছাড়া এ তালিকায় আছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। কোম্পানিটি প্রতি শেয়ারে ৫০ টাকা প্রিমিয়ামের মাধ্যমে সংগ্রহ করেছে ৮ কোটি টাকা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স প্রতি শেয়ারে ৫ টাকা প্রিমিয়ামের মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করেছে ৯ কোটি টাকা। কোম্পানিটি একটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার প্রদান করেছে।

এশিয়া ইন্স্যুরেন্স প্রিমিয়ামের মাধ্যমে সংগ্রহ করেছে ১৬ কোটি টাকা। আর ইউনাইটেড এয়ারওয়েজ বাজার থেকে প্রিমিয়ামের মাধ্যমে সংগ্রহ করেছে ১শ ৫ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১১

Nagad
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে
ছোটপর্দায় আজকের খেলা
করোনা সম্পর্কিত নতুন রোগ বাংলাদেশেও


বরিশাল বিভাগে করোনা শনাক্ত ৩৯৪৪ জনের, মৃত্যু ৮২
শিরোপার সুবাস পাচ্ছে রিয়াল মাদ্রিদ
করোনায় বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালকের মৃত্যু
করোনা: চট্টগ্রামে নতুন আক্রান্ত ১৯২ জন
সংকটে প্রকাশনা শিল্প, করোনায় ক্ষতি ৪শ’ কোটি