বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে স্মারক নোট ও মুদ্রা প্রকাশ সোমবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে ৪০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট ও ১০ টাকা মূল্যমানের একটি স্মারক মুদ্রা প্রকাশ করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

ঢাকা: বিজয়ের ৪০ বছর পূর্তি উপলক্ষে ৪০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট ও ১০ টাকা মূল্যমানের একটি স্মারক মুদ্রা প্রকাশ করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান আগামীকাল সোমবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে আনুষ্ঠানিকভাবে এই স্মারক নোট ও মুদ্রা অবমুক্ত করবেন। এদিন একই সঙ্গে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে ১০ টাকা মূল্যমানের পৃথক আরেকটি স্মারক মুদ্রাও প্রকাশ করা হবে।  

চল্লিশ টাকা মূল্যমানের স্মারক নোটের এক পিঠের বাম পাশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত আঙ্গুলি তোলা প্রতিকৃতি ও ডান পাশে জাতীয় স্মৃতিসৌধের ছবি এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতির নীচে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ও এর নীচে ইংরেজীতে ‘Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman’ মুদ্রিত রয়েছে। স্মারক নোটের অপর পিঠে ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতি এবং প্রতিকৃতির উপরে দুই লাইনে ‘বাংলাদেশের বিজয়ের চল্লিশ বৎসর’ ও ইংরজীতে ‘1921-2011’ লেখা রয়েছে। আর ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতির নীচে ইংরেজীতে ‘BANGLADESH BANK’ ও কেন্দ্রীয় ব্যাংকের মনোগ্রাম রয়েছে।

দশ টাকা মূল্যমানের স্মারক মুদ্রার এক পিঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত আঙ্গুলি তোলা প্রতিকৃতি ও প্রতিকৃতির উপরে দুই লাইনে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এবং প্রতিকৃতির নীচে ইংরেজীতে ‘Bangabandhu Sheikh Mujibur Rahman’ এবং এর নীচে বাংলা ও ইংরেজীতে ‘বাংলাদেশ ব্যাংক’ লেখা রয়েছে। স্মারক মুদ্রার অপর পিঠে ৬ জন বীর মুক্তিযোদ্ধার প্রতিকৃতি রয়েছে। প্রতিকৃতির উপরে ‘বাংলাদেশের ৪০তম বিজয় বার্ষিকী’ ও নীচে ইংরেজীতে দুই লাইনে ‘২০১১’ ও ‘2011’ I ‘40th Victory Anniversary of BangladeshÕ   মুদ্রিত রয়েছে।

অন্যদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত ১০ টাকা মূল্যমানের স্মারক মুদ্রার এক পিঠে জাতীয় কবির প্রতিকৃতি ও প্রতিকৃতির উপরে ‘বিদ্রোহী কবিতার ৯০ বছর’ এবং প্রতিকৃতির নীচে ইংরেজীতে দুই লাইনে ‘Poet Kazi Nazrul Islam’ I ‘90 Years of the Poem `BIDROHI` 1921-2011’ মুদ্রিত রয়েছে।

স্মারক মুদ্রার অপর পিঠে ‘বিদ্রোহী’ কবিতার পংক্তি চার লাইনে ‘বল বীর-/বল উন্নত মম শির!/ শির নেহারী’ আমারি,/নতশির ওই শিখর হিমাদ্রির!’ লেখা রয়েছে। কবিতার উপরে বাংলায় ‘বাংলাদেশ ব্যাংক’ এবং কবিতার নীচে রয়েছে বাংলায় কবি কাজী নজরুল ইসলামের স্বাক্ষর এবং এর নীচে দুই লাইনে ইংরেজীতে ‘2011’ ও ‘BANGLADESH BANK’ মুদ্রিত রয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ফোল্ডার ও খামসহ একটি স্মারক নোট ২শ’ টাকায় এবং সাধারণ নোট চল্লিশ টাকা নগদ মূল্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে সংগ্রহ করা যাবে। আর সুদৃশ্য বাক্সসহ রৌপ্য নির্মিত স্মারক মুদ্রা দুটির প্রতিটির মূল্য নির্ধারণ করা হয়েছে সাড়ে তিন হাজার টাকা। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের সকল শাখা অফিস এবং বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের শাখা হতে নগদ মূল্যে এ স্মারক মুদ্রা এবং স্মারক নোট পাওয়া যাবে।

বাংলাদেশ সময় : ২০২২ ঘন্টা, ডিসেম্বর ২৫, ২০১১

Nagad
সাউদাম্পটন টেস্টে চালকের আসনে উইন্ডিজ
চীনের আগ্রাসী কর্মকাণ্ড ঠেকাতে চায় ট্রাম্প প্রশাসন
বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত সাহারা খাতুন
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী


সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত
বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই