দেশে দাম কম, বন্ধ বেসরকারি বিটুমিন কারখানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আর্ন্তজাতিক বাজারের চেয়ে দেশীয় বাজারে সরকার নির্ধারিত দাম কম হওয়ায় সংকটে পড়েছে চট্টগ্রামের দুটি বেসরকারি বিটুমিন উৎপাদন কারখানা।

চট্টগ্রাম: আর্ন্তজাতিক বাজারের চেয়ে দেশীয় বাজারে সরকার নির্ধারিত দাম কম হওয়ায় সংকটে পড়েছে চট্টগ্রামের দুটি বেসরকারি বিটুমিন উৎপাদন কারখানা।

এই মৌসুমে চাহিদা বাড়লেও বন্ধ হয়ে যাওয়া কারখানা দুটি চালু হচ্ছে না।

এর ফলে বিটুমিন সংকটে দেশের সড়ক সংস্কার কাজে ব্যাঘাত ঘটবে বলে আশংকা করছেন সংশ্লিষ্টরা।

ব্যক্তি মালিকানাধীন কারখানা দুটি হচ্ছে— বে-টার্মিনাল এবং এমইবি ইন্ডাস্ট্রিয়াল পার্ক লিমিটেড।

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে— কার্পেটিং, সড়ক নির্মাণ, সম্প্রসারণ এবং সংস্কারের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাঁচামাল হচ্ছে বিটুমিন। নূড়ি পাথরের সঙ্গে বিটুমিন গলিয়ে রাস্তায় কার্পেটিং করা হয়।

দেশে প্রতিবছর সরকারি-বেসরকারিভাবে বিটুমিনের চাহিদা আছে প্রায় দুই লাখ মেট্রিক টন। এর মধ্যে সরকারি জ্বালানি পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড বিটুমিন উৎপাদন করে মাত্র ৬০ হাজার মেট্রিক টন। ইস্টার্ন রিফাইনারি থেকে সেগুলো বাজারজাত করে বিপিসির তিন অঙ্গ প্রতিষ্ঠান— পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানি।

ইস্টার্ন রিফাইনারির উৎপাদন বাদ দিলে দেশে বিটুমিনের ঘাটতি থাকছে আরও প্রায় দেড় লাখ মেট্রিক টন। আমাদানি ও উৎপাদনের মাধ্যমে ঘাটতি হিসেবে থাকা দেড় ল‍াখ টনের যোগান দেয় ব্যক্তি মালিকানাধীন কারখানাগুলো।  

কিন্তু দাম নিয়ে বিপিসির অযৌক্তিক সিদ্ধান্তে সম্প্রতি ব্যক্তি মালিকানাধীন বিটুমিন কারখানা দুটি বন্ধ করে দেওয়া হয়েছে। এমনকি সড়কের কাজের ভরা মৌসুমেও কারখানা দুটি চালু হচ্ছে না।  

সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারে বিটুমিনের দাম বাড়লেও রহস্যজনক কারণে দেশের বাজারে বিটুমিনের দাম টন প্রতি কমিয়ে দিয়েছে বিপিসি। গত সপ্তাহের শুরুতে আন্তর্জাতিক বাজারে প্রতি টন বিটুমিনের মূল্য ৬২৫ মার্কিন ডলার যা বাংলাদেশি টাকায় ৫০ হাজার টাকা। এ দামে বিটুমিন আমদানি করতে হলে প্রতি টনে শুল্ক ও ভ্যাট বাবদ সরকারের রাজস্ব আয় হয় প্রায় সাড়ে ৩ হাজার টাকা। আমদানি মূল্যের সঙ্গে সরকারের শুল্ক ও ভ্যাট ছাড়া ব্যাংক সুদ, কারখানার ব্যবস্থাপনা খরচ ও বাজারজাতকরণে খরচ পড়ে আরো ৪ হাজার টাকা। অর্থাৎ এক টন বিটুমিনে খরচ পড়ে সাড়ে ৫৭ হাজার টাকা।
 
কিন্তু জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) প্রতি টন বিটুমিনের দাম (ক্রয়মূল্য) নির্ধারণ করেছে ৪০ হাজার টাকা। সে ক্ষেত্রে প্রতি টনে ভর্তুকি দাঁড়ায় সাড়ে ১৭ হাজার টাকা। অর্থাৎ, বছরে সরকারের নির্ধারিত এ ভর্তুকির পরিমাণ হলো ১০৫ কোটি টাকা।

ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো এ পরিমাণ ভর্তুকির বোঝা বহন করতে পারছে না।

বিটুমিন কারখানা এমইবি ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শোয়াইব রিয়াদ বাংলানিউজকে বলেন, ‘ইস্টার্ন রিফাইনারি মাত্র ৬০ হাজার মেট্রিকটন বিটুমিন সরবরাহ করতে পারছে। এটা দিয়ে তো চাহিদা মেটানো সম্ভব নয়। এখন ব্যবসায়ীরাও যদি তাদের কারখানা সচল রাখতে না পারেন, তাহলে তো রাস্তাঘাটের উন্নয়ন হবে না। তাই সরকারের এমন নীতি নির্ধারণ করা উচিত যাতে সরকারি প্রতিষ্ঠান লাভে থাকে। ব্যবসায়ীরাও টিকে থাকে।’

দেশের সড়ক সংস্কারের কাজে নিয়োজিত অন্যতম বৃহৎ ঠিকাদার প্রতিষ্ঠান এজে কনস্ট্রাকশনসের স্বত্বাধিকারী আবু জাফর বাংলানিউজকে বলেন, ‘বেসরকারি কারখানা বন্ধ থাকায় বিটুমিনের সংকট সৃষ্টির আশংকা করছি। বিটুমিনের সংকট থাকলে সময়মত ভাঙা সড়ক মেরামত করা যাবে না।’

চট্টগ্রামের বিভিন্ন ঠিকাদার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের অভিযোগ, সরকারি প্রতিষ্ঠানের কিছু সংখ্যক কর্মকর্তার যোগসাজশে অযৌক্তিকভাবে বিটুমিনের দাম কমিয়ে রাখা হয়েছে। তাদের উদ্দেশ্য, বেসরকারি প্রতিষ্ঠান যাতে উৎপাদনে যেতে না পারে। এ সুযোগে সরকারিভাবে উৎপাদিত বিটুমিন বাজারে ছেড়ে নির্ধারিত দামের চেয়ে বেশি অর্থ আদায় করে অবৈধভাবে লাভবান হওয়া যাবে।   

সূত্র জানায়, বিটুমিনের দাম আর্ন্তজাতিক বাজারের চেয়ে কম থাকার বিষয়টি সম্প্রতি বিপিসির নজরে এসেছে। এ বিষয়ে ইস্টার্ন রিফাইনারি থেকে বিটুমিনের দাম বাড়ানোর জন্য একটি প্রস্তাব বিপিসিতে পাঠানোর প্রক্রিয়া চলছে। কিন্তু সরকারি কর্মকর্তাদের একটি অংশ সেটি ঝুলিয়ে রাখার চেষ্টা করছে বলে সূত্র জানিয়েছে।

 বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

Nagad
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা
পশ্চিমবঙ্গে একদিনে করোনা আক্রান্ত ১,৫৬০ জন


নভোএয়ারে ভ্রমণ করলে ফ্রি কাপল টিকিট
‘টাউট’ শহীদুলের আইন পেশা, আছে মানবাধিকার সংগঠন!
সব বিভাগে ভারী বর্ষণের শঙ্কা, বন্যার অবনতি
অর্ধেক দামে মিলবে কৃষি যন্ত্রপাতি, একনেকে প্রকল্প
খুলনায় নতুন করোনা রোগী শনাক্ত ৭৩, মোট ৩১০৮