বিমসটেকের আরও কার্যকর ভূমিকা প্রয়োজন: মুরাদ ইব্রাহিম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম শক্তিশালী অর্থনৈতিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল ইকোনমিক অ্যান্ড কো-অপারেশনের (বিমস্টেক) আরও কার্যকর ও শক্তিশালী ভূমিকা পালন করা প্রয়োজন বলে মনে করছেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম।

চট্টগ্রাম: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম শক্তিশালী অর্থনৈতিক জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল ইকোনমিক অ্যান্ড কো-অপারেশনের (বিমস্টেক) আরও কার্যকর ও শক্তিশালী ভূমিকা পালন করা প্রয়োজন বলে মনে করছেন চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম।

বুধবার বিমস্টেকের সদস্য রাষ্ট্র থাইল্যান্ডের ৫ সদস্যের প্রতিনিধিদল চেম্বার প্রেসিডিয়ামের সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এ অভিমত প্রকাশ করেন।

চেম্বার সভাপতির কার্যালয়ে এ সময় উপস্থিত ছিলেন চেম্বারের জ্যেষ্ঠ সহসভাপতি মাহবুবুল আলম, সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম, পরিচালক মাহফুজুল হক শাহ ও মোরশেদ আরিফ চৌধুরী, চেম্বারের সাবেক পরিচালক নজমুল হক চৌধুরী।

প্রতিনিধি দলে ছিলেন ব্যুরো অব কমার্শিয়াল অ্যাফেয়ার্সের পরিচালক মনিতিয়া ওয়াতচানাহপ্রাফান, ট্রেড অফিসার উইওয়াস্সাওয়ান বোনপুক্কানা, সিনিয়র রিসার্চার প্রিয়া পাতিচল, রিসার্চার সুত্তিনি সারাইয়া ও কো-অর্ডিনেটর পাত্তারা স্রিয়াপর্ন।

প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম বলেন, চট্টগ্রাম বিশ্বের শীর্ষ দুটি স্পন্দনমান অর্থনৈতিক ব্লক সার্ক এবং আশিয়ানের সংযোগস্থলে অবস্থিত। প্রস্তাবিত ট্রান্স এশিয়ান সড়ক ও রেলপথ সরাসরি চট্টগ্রামের সঙ্গে যুক্ত হলে আন্তর্জাতিক মানসম্পন্ন যোগাযোগ ব্যবস্থার কারণে চট্টগ্রাম বিশ্ব ফোরামে আরও সমৃদ্ধশালী হবে।

তিনি বিমসটেকের সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে দারিদ্র্য বিমোচনসহ আর্থ-সামাজিক উন্নয়নে আন্তঃবাণিজ্য লেনদেন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে বিরাজমান প্রতিবন্ধকতাসমূহ অপসারণের অনুরোধ জানান।

চেম্বার সভাপতি সহজলভ্য শ্রমিক, ব্যবসাবান্ধব নীতিমালা এবং শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা গ্রহণের মাধ্যমে এ দেশের তৈরি পোশাক, স্বাস্থ্য, চামড়া, পর্যটন, ফুড প্রসেসিং, এনার্জি ও লজিস্টিকস খাতে থাই বিনিয়োগ কামনা করেন।

প্রতিনিধিদলের নেতা ও ব্যুরো অব কমার্শিয়াল অ্যাফেয়ার্সের পরিচালক মনিতিয়া ওয়াতচানাহপ্রাফান তথ্য প্রকাশ করে বলেন, বিমসটেক হচ্ছে ১ দশমিক ৫ বিলিয়ন লোকের বিশাল বাজার, যা বিশ্বের মোট জনসংখ্যার ২১ শতাংশ। এর জিডিপির পরিমাণ হচ্ছে ২২ ট্রিলিয়ন মার্কিন ডলার এবং এফডিআইর পরিমাণ হচ্ছে ৪০ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি থাইল্যান্ডের বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক ফিসক্যাল পলিসি রিসার্চ ইনস্টিটিউট ফাউন্ডেশনের (এফপিআরআই) জরিপের ফলাফলের ভিত্তিতে চট্টগ্রামের সম্ভাবনাময় ১৬টি খাতের উল্লেখ করে এর সুযোগ-সুবিধাগুলোকে কাজে লাগাতে আগামী ফেব্র“য়ারিতে একটি যৌথ বিজনেস ফোরাম গঠন করা হবে বলে উল্লেখ করেন।

জ্যেষ্ঠ সহ-সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রাম ও থাইল্যান্ডের সম্ভাবনাময় খাতগুলো কাজে লাগাতে অভিন্ন প্লাটফর্মে কাজ করতে হবে।

তিনি উভয় দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ের উদ্যোক্তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ বৃদ্ধিকল্পে চট্টগ্রাম থেকে সরাসরি থাই এয়ারওয়েজের ফ্লাইট পুনরায় চালুর ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিনিধিদল চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন জায়গা পরিদর্শন এবং বিভিন্ন সেক্টরে ফিজিবিলিটি স্টাডি চালাবেন।

বৃহস্পতিবার চেম্বার ও নেদারল্যান্ডস দূতাবাসের চুক্তি স্বাক্ষর

বাংলাদেশ ও নেদারল্যান্ডসের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও নেদারল্যান্ডস দূতাবাস বৃহস্পতিবার সকাল ১১টায় একটি চুক্তি স্বাক্ষর করবে।

 শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আলফনস্ হেনিকেনস বিশেষ অতিথি থাকবেন।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১১

Nagad
আইএস অনলাইনে সন্ত্রাসী নিয়োগের চেষ্টা করছে
সিউলের নিখোঁজ মেয়র পার্কের মরদেহ উদ্ধার
কিশোরীকে ধর্ষণ-গর্ভপাত, নারী চিকিৎসকসহ গ্রেফতার চার
সাহারা খাতুনের মৃত্যুতে প্রধান বিচারপতির শোক
বেনাপোল বন্দরে রাজস্ব ঘাটতি ১১ কোটি ৬ লাখ টাকা


নলছিটিতে খাল থেকে স্কুলছাত্রীর মরদেহ উদ্ধার
ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে নেপাল
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা, মানবপাচারকারীর স্বীকারোক্তি
রাজশাহীতে বিদেশি পিস্তল, ম্যাগজিন ও গুলিসহ ব্যবসায়ী আটক
স্কুলছাত্রী ধর্ষণ মামলায় ছাত্রলীগ নেতা কারাগারে