‘আবাসন সমস্যা সমাধানে বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত আড়াই দশকে আবাসন সমস্যা সমাধানে বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন বন ও পরিবেশ মন্ত্রী ড. এম হাছান মাহমুদ।

ঢাকা: গত আড়াই দশকে আবাসন সমস্যা সমাধানে বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মন্তব্য করেছেন বন ও পরিবেশ মন্ত্রী ড. এম হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, বাংলাদেশ একটি ঘনবসতিপূর্ণ দেশ। এখানে মাথা পিছু জমির পরিমাণ সবচাইতে কম। বাসস্থান এখানে একটি বড় সমস্যা। কিন্তু বেসরকারি আবাসন প্রতিষ্ঠানগুলো এ সমস্যা উত্তরণে এবং দেশের মানুষকে নিরাপদ আবাসন ব্যবস্থা করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে।

মঙ্গলবার রাতে দেশের আবাসন শিল্পের সবচাইতে বড় মিলনমেলা রিহ্যাব ফেয়ার ২০১১-এর সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ২৫ বছর আগেও সদ্য চাকরিপ্রাপ্ত কোনও যুবক নিজের একটি বাসার কথা ভাবতেও পারতো না। কিন্তু এখন একটি ফ্ল্যাটের মালিক হওয়ারও স্বপ্ন দেখতে পারছেন।

মন্ত্রী বলেন, দেশের সকল মানুষের জন্য বাসস্থানের ব্যবস্থা করা সরকারের পক্ষে একা করা সম্ভব হচ্ছে না। প্রতি বছর ২ থেকে ২.২ মিলিয়ন মানুষ যোগ হচ্ছে। আর এ ক্ষেত্রে রিহ্যাব আবাসনের ব্যবস্থা করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। রিহ্যাবের কার্যক্রম গ্রাম পর্যায়ে পৌছে দেওয়ার জন্য নেতৃবৃন্দকে অনুরোধ জানাই আমি।

মন্ত্রী আরো বলেন, আমাদের ৭০ শতাংশ মানুষ এখনও গ্রামে থাকেন এবং সেখানে কৃষি জমি কমে যাচ্ছে। গ্রামে বিভিন্ন আবাসন প্রকল্পের মাধ্যমে রিহ্যাব এ সমস্যার সমাধানে ভূমিকা রাখতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এফবিসিসিইআই’র সভাপতি একে আজাদ রিহ্যাব নির্বাচন ত্বরান্বিত করার কথা জানিয়ে তিনি বলেন, রিহ্যাব সদস্যদেও মধ্যে যদি কেউ সত্যি সত্যি মানুষের ক্ষতি করে থাকেন তবে তাকে সংগঠন থেকে বহিস্কার করার কথাও জানান।

রিহ্যাব সভাপতি সাংসদ নসরুল হামিদ বলেন, রিহ্যাব সকল সমালোচনা ও বিতর্কের অবসান চায়। সংগঠনের সদস্যদের নিজেদেরকে একটি ‘কোড অব কন্ট্রাক্ট’ মেনে কাজ করার উচিত বলে উল্লেখ করেন তিনি।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, রিহ্যাবের সাধারণ সম্পাদক মুরাদ ইকবাল চৌধুরী এবং রিহ্যাব ফেয়ার ২০১১- এর আহ্বায়ক রবিউল হক।

বাংলাদেশ সময় ১৯৫৫ ঘণ্টা, ২০ ডিসেম্বর, ২০১১

Nagad
নওফেলকে নিয়ে মানহানিকর স্ট্যাটাস, আটক যুবক
‘লাখ টাকার গরুর চামড়া বিক্রি হচ্ছে দুই থেকে তিনশ’ টাকায়’
২৬ তরুণের স্বেচ্ছাশ্রমে ঘরে বসেই মিলছে নমুনা প্রতিবেদন
২৫ জুলাইয়ের মধ্যে বোনাস-বকেয়া বেতন পরিশোধের দাবি
সুনামগ‌ঞ্জে কমেছে সুরমার পা‌নি


সাহেদ বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করেছে: স্বরাষ্ট্রমন্ত্রী
বিজয়নগরে পিকআপ ভ্যান উল্টে চালক নিহত
সাহেদের সর্বোচ্চ শাস্তি কামনা করি: বিএসএমএমইউ উপাচার্য
বাতাসেও করোনা সংক্রমণ! বাঁচতে যা করতে বলছে হু
নারায়ণগঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদে জেলা পরিষদের অভিযান