php glass

আইসিসিবিতে চামড়াজাত পণ্যের মেলায় উদ্যোক্তাদের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেলায় দেশি উদ্যোক্তাদের ভিড়। ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: স্থানীয় চামড়াজাত শিল্প উদ্যোক্তাদের দোরগোড়ায় আধুনিক প্রযুক্তির মেশিন পৌঁছে দিতে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে তিন দিনব্যাপী ‘লেদারটেক বাংলাদেশ ২০১৯’ মেলা। সেইসঙ্গে বাংলাদেশের চামড়াজাত পণ্য বিদেশিদের কাছে তুলে ধরাও মেলার অন্যতম লক্ষ্য।

সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শুক্রবার (০১ নভেম্বর) সকালেই চামড়াজাত শিল্পের প্রযুক্তির মেলায় ভিড় করেন দেশি উদ্যোক্তারা। চামড়াজাত পণ্য তৈরির নানা ধরনের মেশিন নিয়ে হাজির হয়েছে চীন ও ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রতিষ্ঠান।

তিন দিনব্যাপী এ মেলায় বাংলাদেশের চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কেমিক্যাল ও এক্সেসরিজ সংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হবে।

আয়োজকরা জানান, বাংলাদেশের চামড়া শিল্পের বিকাশের লক্ষ্যে স্থানীয় উদ্যোক্তাদের কাছে আধুনিক প্রযুক্তি সহজেই পৌঁছে দিতে আন্তর্জাতিক এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

মেলায় আসা উদ্যোক্তা সোহাইল রহমান বাংলানিউজকে বলেন, এ ধরনের মেলায় স্থানীয় উদ্যোক্তাদের সুবিধা হয়েছে। আমরা দেশেই মেশিন দেখে অর্ডার করতে পারছি। এতে টাকাও সাশ্রয় হয়।মেলায় দেশি উদ্যোক্তাদের ভিড়। ছবি: জিএম মুজিবুরআরেক উদ্যোক্তা শায়েখ মিয়া বলেন, আইসিসিবিতে এ ধরনের মেলা হওয়ায় আমাদের যাতায়াত সহজ হয়। আমরা মেশিন কিনে সহজেই গন্তব্য নিয়ে যাই।

স্থানীয় শিল্পের দোরগোড়ায় চামড়া ও চামড়াজাত শিল্পের সর্বাধুনিক প্রযুক্তি তুলে ধরতে এ ট্রেড শো’র আয়োজন করেছে আসক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড। 

আইসিসিবির ৫টি হলে আয়োজিত আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বিশ্বের ২০টি দেশের ৩০০টিরও বেশি প্রতিষ্ঠান ফিনশিড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যের প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে। 

মেলার বড় অংশজুড়ে ভারতের সিএলআই, আইএফসিএমএ, চীনের ওয়েনঝোও অ্যান্ড জিনজিয়াং অ্যাসোসিয়েশন ও পাকিস্তান ট্যানারস অ্যাসোসিয়েশনের এক্সক্লুসিভ ফিনিশড প্যাভিলিয়ন রয়েছে। 

এছাড়া বাংলাদেশ, কোরিয়া, তুরস্ক, মিশর, ভিয়েতনাম, যুক্তরাজ্য, শ্রীলঙ্কা, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান ও হংকংসহ ২০টি দেশের প্যাভিলিয়ন রয়েছে। 

প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। দর্শনার্থীরা কোনো টিকিট ছাড়াই বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন। প্রদর্শনী চলবে শনিবার (০২ নভেম্বর) সন্ধ্যা ৭টা পর্যন্ত। 

বাংলাদেশ সময়: ১১৩৯ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
টিএম/আরবি/

৩০০ ছুঁই ছুঁই, নতুন পেঁয়াজেও প্রভাব পড়ছে না দামে
বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল: প্রতিমন্ত্রী পলক
হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক
ইরাকের সরকারবিরোধী বিক্ষোভে দেড় মাসে নিহত ৩২০  
ভান্ডারিয়ায় ইয়াবাসহ দুই মাদকবিক্রেতা আটক


মনের তৃষ্ণা বাড়িয়ে দিলেন লোকশিল্পীরা
স্বেচ্ছাসেবক লীগে শীর্ষ পদে আলোচনায় যারা
রাবিতে শিক্ষকদের দ্বন্দ্বের বলি হচ্ছেন শিক্ষার্থীরা
ভেনিসে ৫০ বছরের ইতিহাসে সর্বোচ্চ বন্যা, জরুরি অবস্থা 
ফতুল্লায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু