php glass

বাংলাদেশে বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে চায় কানাডা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠান, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মতো, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী করে তুলেছে। তাই বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে কানাডা।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইত প্রিফন্টেইন ও দেশটির বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর।

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করে বেনোইত প্রিফন্টেইন বলেন, স্বাধীনতার পর থেকেই কানাডার সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ বাণিজ্য সম্পর্ক রয়েছে এবং উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সঠিক পথেই আছে। সম্প্রতি সময়ে বাংলাদেশে বাণিজ্য পরিবেশ ও অর্থনৈতিক উচ্চ প্রবৃদ্ধি চোখে পড়ার মতো, যা কানাডিয়ান ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আরও বেশি আগ্রহী করে তুলেছে।

এসময় কানাডা বাংলাদেশের অন্যতম বন্ধুরাষ্ট্র উল্লেখ করে সিরাজুল ইসলাম বলেন, পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।   

এসময়ে তিনি গত দশ বছরে বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরে বলেন, অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণ করার জন্য দেশে ১০০ টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হয়েছে। যেখানে বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিকমিউনিকেশনসহ সব ধরনের সুবিধা রয়েছে। এসময় তারা বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রসহ, লোকাল মার্কেট, বিশ্বব্যাপী শতভাগ রপ্তানির সুবিধা,  কর্মসংস্থান এবং উভয় দেশের ব্যবসায়ীদের যোগাযোগ বাড়ানো বিষয়ে আলোচনা করেন।

সিরাজুল ইসলাম বলেন, ২০৪১ সালের মধ্যে পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে বিনিয়োগকারীদের সব ধরনের সহোগিতার জন্য আমরা প্রস্তুত।

এসময় কানাডার বাণিজ্য বিষয়ক কাউন্সিলর করিনিন পেট্রিসর বলেন, অনেক কানাডিয়ান কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী এবং বাংলাদেশের এ উন্নয়নে বন্ধু হিসেবে পাশে থাকতে চায় কানাডা।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা


খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু