php glass

বৈধপথে স্বর্ণ আমদানিতে আগ্রহী মাত্র ৪২ প্রতিষ্ঠান!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বর্ণ

walton

ঢাকা: দেশে ছোট-বড় মিলিয়ে প্রায় ১৫ হাজার স্বর্ণ ব্যবসায়ী থাকলেও বৈধপথে স্বর্ণ আমদানিতে তেমন আগ্রহী নয় তারা। চলতি বছরের ১৯ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডিলার নিয়োগে আবেদনপত্র আহ্বান করা হলেও, এ সময়ের ভেতর মাত্র ৪২টি প্রতিষ্ঠান ডিলার হিসেবে স্বর্ণ আমদানির অনুমতি চেয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে স্বর্ণ ব্যবসায়ীরা বলেন, এ ব্যবসায় বিপুল পরিমাণ বিনিয়োগ করলেও মুনাফার পরিমাণ অনেক কম, তাই কেউ ডিলার হতে চায় না।

বাংলাদেশ জুয়েলারি মালিক সমিতির সহ-সভাপতি মো. এনামুল হক বাংলানিউজকে বলেন, এটি একটি জটিল ব্যবসা। তাই অনেকেই করতে চায় না। আর প্রফিটও খুবই কম। মাত্র ২০ থেকে ২৫ সেন্ট লাভে প্রতি আউন্সের কেনা-বেচা হয়। যারা ডিলারশিপ নেবে, তারা অনেক বড় ভলিউমে কেনা-বেচা করতে না পারলে টিকে থাকেত পারবে না।

এদিকে দেশে কী পরিমাণ স্বর্ণের চাহিদা আছে, সে ব্যাপারে জানতে চাইলে সঠিক হিসাব দিতে পারেননি ব্যাবসায়ী নেতারা। দেশে বেচা-কেনার পুরোটাই মূলত পুরনো অলঙ্কার ও মধ্যপ্রাচ্য থেকে আসা প্রবাসীদের স্বর্ণে হয় বলে জানায় তারা।   

ডিলারশিপ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, স্বর্ণ আমদানির ডিলার হওয়ার আবেদনের শেষ সময় ছিল ৩০ সেপ্টেম্বর। এ সময় পর্যন্ত একটি ব্যাংকসহ ৪২টি প্রতিষ্ঠান অনুমোদন চেয়েছে। এসব আবেদন যাচাইবাছাই শেষে খুব শিগিগিরই অনুমোদন দেওয়া হবে।

আমিন জুয়েলার্স, ডায়মন্ড ওয়ার্ল্ড, বাংলা গোল্ড, ঢাকা গোল্ড, জড়োয়া হাউজ, রত্না জুয়েলার্স ও মধুমতি ব্যাংকসহ ৪২টি প্রতিষ্ঠান স্বর্ণ আমদানি করতে চায় বলে জানান এ ব্যাঙ্ক কর্মকর্তা।

ডিলারশিপ নীতিমালা অনুসারে প্রতি ভরি স্বর্ণ আমদানিতে সরকারকে ২ হাজার টাকা শুল্ক দিতে হবে ব্যবসায়ীদের। তবে শুল্কের পরিমাণ কমিয়ে ১ হাজর টাকা করার দাবি জানিয়েছে ব্যবসায়ীরা। বৈধপথে স্বর্ণ আমদানির জন্য প্রায় এক বছর আগে এ নীতিমালা করা হয়।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
এসই/এইচজে

ক্লিক করুন, আরো পড়ুন: স্বর্ণ
শুরুতেই জোড়া উইকেটের পতন
গ্রামীণফোনের কাছে বিটিআরসির পাওনা দাবি: আপিলে আদেশ সোমবার
কাউখালীতে মানহানি মামলায় ৪ শিক্ষকের কারাদণ্ড
শুক্রবার ১৫ প্রেক্ষাগৃহে আসছে ‘ইতি, তোমারই ঢাকা’
যমুনার পানিপ্রবাহ উপহার দেবে দূষণমুক্ত বুড়িগঙ্গা


ধানক্ষেতে পোকার আক্রমণ, কৃষকের মাথায় হাত
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ
বাড়ি বাড়ি বই পৌঁছে দেওয়া সুনীল গাঙ্গুলীর গল্প
রোহিঙ্গা নিপীড়নে এবার সু কি’র বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা
ভারতের বিপক্ষে টস জিতে ব্যাটিং নিল বাংলাদেশ