php glass

আমদানি বন্ধ হলেও বন্দরের চারপাশে পেঁয়াজ মজুদের অভিযোগ

এ কে এস রোকন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আমদানি বন্ধ হলেও বন্দরের চারপাশে এভাবেই মজুদ করে রাখা হয়েছে পেঁয়াজ

walton

চাঁপাইনবাবগঞ্জ: বন্যার অজুহাতে হঠাৎ করেই ভারত সরকার বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এতে করে অন্য বন্দরের মতো সোনামসজিদ স্থলবন্দর দিয়েও বন্ধ হয়ে যায় পেঁয়াজ আমদানি। ফলে সারা দেশের মতো চাঁপাইনবাবগঞ্জেও একদিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ৩০ টাকা। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হলেও বন্দর সংলগ্ন অন্তত আটটি গুদামসহ শিবগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আড়ৎগুলোতে মজুদ রাখা হয়েছে পেঁয়াজ। স্থানীয়দের দাবি, প্রশাসন এসব আড়ৎগুলোতে অভিযান চালালেই দাম কমবে পেঁয়াজের।

ব্যবসায়ীদের তথ্য অনুযায়ী দেশে যে পরিমাণ পেঁয়াজ আমদানি হয় তার প্রায় ৪০ ভাগ আমদানি হয় দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে। তবে সম্প্রতি ভারত হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধি ও পরে রপ্তানি নিষিদ্ধ করে। 

সোনামসজিদ স্থলবন্দরের ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সদস্যরা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে জানান, গত শনিবারের (২৮ সেপ্টেম্বর) আগে যারা আমদানি ঋণপত্র (এলসি) খুলেছে, তাদের পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ এখনো অব্যহত রয়েছে এবং ভারতের মহদীপুর বন্দরে কিছু পেঁয়াজভর্তি ট্রাক অবস্থান করছে। আর আমদানিকারক প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের দাবি হঠাৎ করে ভারত সরকার এ পণ্যটি রপ্তানি বন্ধ করে দেওয়ায় তাদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।

এ ব্যাপারে মেসার্স মেহেদী ট্রেডার্সের মালিক আতাউর রহমান বাংলানিউজকে বলেন, তার গোডাউনে যে দুই ট্রাক পেঁয়াজ রয়েছে তা বাংলাদেশে এসেছে সোমবার (৩০ সেপ্টেম্বর)। পথে ভারী বর্ষণের কারণে পেঁয়াজগুলো ভিজে যাওয়ায় আনলোড করে শুকানোর পর আবারো মোকামে পাঠিয়ে দেওয়া হবে। 

তিনি আরও বলেন, স্টক করে দাম বৃদ্ধি নয়, টানা বর্ষণের কারণে আমদানি করা পেঁয়াজ ভিজে যাওয়ায় সাময়িকভাবে বন্দর সংলগ্ন এ আড়তে শুকানোর জন্য রাখা হয়েছে।
  
শুধু মেসার্স মেহেদী ট্রেডার্সেই নয় বন্দর সংলগ্ন অন্য আমদানিকারকও একই সুরে কথা বলেন।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয়রা বাংলানিউজকে জানান, শুধু বন্দর এলাকার এক কিলোমিটারের মধ্যে অন্তত মজুদকৃত পেঁয়াজের আটটি বড় বড় গোডাউন রয়েছে। একই সঙ্গে শিবগঞ্জ ও সদরের আড়ৎগুলোতেও পেঁয়াজের মজুদ রয়েছে। তাই স্থানীয়দের দাবি মজুদদারদের বিরুদ্ধে স্থানীয় প্রশাসন এখনই ব্যবস্থা নিলে বাজারগুলোতে পেঁয়াজের দাম কমবে। 

পানামা পোর্ট লিংক লিমিটেড, সোনামসজিদ স্থলবন্দর শাখার পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বাংলানিউজকে জানান, ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশের পর সোমবার বন্দর থেকে আটটি এবং মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ২০টি পেঁয়াজের ট্রাক বন্দর থেকে ছেড়ে গেছে। বতর্মানে গত দু’দিনে কোনো পেঁয়াজ ভর্তি ভারতীয় ট্রাক বন্দরে প্রবেশ না করলেও গত শনিবারের (২৮ সেপ্টেম্বর) আগের অর্ডারের পেঁয়াজগুলো বাংলাদেশে প্রবেশ করানোর চেষ্টা করে যাচ্ছে আমদানিকারকরা।

এদিকে চাঁপাইনবাবগঞ্জ প্রশাসন সদর উপজেলার বিভিন্ন পাইকারি বাজারগুলোতে তাদের মনিটরিং আরম্ভ করলেও বড় বড় আড়ৎগুলো ও অন্য উপজেলাগুলোতে এখনো অভিযান আরম্ভ করেনি। 

মঙ্গলবার সদর উপজেলার পুরাতন বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযানে নামলে শহরে পেঁয়াজের মূল্য এক লাফে ১৫ টাকা কমে যায়। এ সময় আদালতের ম্যাজিস্ট্রেট পেঁয়াজের দোকানগুলোকে অতিরিক্ত মূল্য না নেওয়ার জন্য সর্তক করে দেন।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট রুহুল আমিন বাংলানিউজকে বলেন, আদালত চলাকালে পেঁয়াজের অতিরিক্ত মূল্য নেওয়ার সত্যতা পাওয়ায় ব্যবসায়ীদের সর্তক করে দেওয়া হয়েছে। এরপরও কাজ না হলে কঠোর অবস্থানে যাবে প্রশাসন।

অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ ভারপ্রাপ্ত জেলা প্রশাসক তাজকির-উজ-জামান বাংলানিউজকে বলেন, নিয়মিত বাজার তদারকির অংশ হিসেবে এ অভিযান চালানো হয়েছে। ভবিষ্যতেও চালানো হবে এ অভিযান। পেঁয়াজের বাজার স্থিতিশীল রাখতে সদর উপজেলার পাশাপাশি অন্য উপজেলাগুলোতেও এ অভিযান অব্যাহত রাখা হবে।
 
ভারতীয় পেঁয়াজের দামবৃদ্ধি ও রপ্তানি স্থগিত হওয়ার পরও আগস্ট মাসে ২৩ হাজার ৪৬২ টন ও সেপ্টেম্বরে ২৩ হাজার ৩১৬ টন পেঁয়াজ সোনামসজিদ বন্দর দিয়ে আমদানি হয়েছে বলে স্থল শুল্ক বন্দরের সহকারী কমিশনার মোহাম্মদ সাইফুর রহমান নিশ্চিত করেন।

এর আগে, রোববার (২৯ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ায় ওই দিনই দুপুর থেকে সোনামসজিদ বন্দর দিয়ে সব ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ২৩১০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন: চাঁপাইনবাবগঞ্জ
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা


বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম