php glass

এডিবির ১৫ কোটি ডলার ঋণ, পাল্টে যাবে ঢাকা-খুলনার চিত্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুক্তি সই অনুষ্ঠানে অতিথিরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: দ্রুত বর্ধমান ঢাকা ও খুলনা শহরের উন্নয়নে ‘সেকেন্ড সিটি রিজিওন ডেভলপমেন্ট প্রজেক্ট’ প্রকল্পের আওতায় ১৫ কোটি ডলার (প্রায় এক হাজার ২৭৫ কোটি টাকা) ঋণ দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

মঙ্গলবার (০১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ সরকার এবং এডিবির মধ্যে এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এই চুক্তিতে সই করেন।

এই ঋণে ঢাকা-খুলনার নগর ও নগর সংলগ্ন এলাকার অবকাঠামো উন্নয়ন ও সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং প্রকল্প এলাকার জনসাধারণের জীবনযাত্রার মান উন্নয়ন করা হবে। একটি প্রকল্পের মাধ্যমে ঢাকা ও খুলনা বিভাগের তিনটি সিটি করপোরেশন, ১৪টি পৌরসভা ও তিনটি উপজেলার ৩৫৭ কিলোমিটার সড়ক উন্নয়ন, ১৫৩ কিলোমিটার ড্রেন উন্নয়ন, এক হাজার ৭২২ মিটার ব্রিজ ও কালভার্ট নির্মাণ এবং বর্জ্য ব্যবস্থাপনার কাজ করা হবে।

ইআরডি সচিব মনোয়ার আহমেদ বলেন, এডিবি শুধু অবকাঠামোখাতেই নয়, দেশের সামাজিকখাতের উন্নয়নেও অনেক সহায়তা দিয়ে যাচ্ছে। এ প্রকল্পের আওতায় শহরগুলোর মানুষের জীবনমানের উন্নয়ন করা হবে। শহরগুলোতে সড়ক ও ড্রেনেজ সিস্টেম উন্নত করা হবে। আর দেশের উন্নয়ন ধরে রাখতে ঢাকা ও খুলনা শহর অন্যতম ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৯
এমআইএস/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: খুলনা
ভোলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
দিবারাত্রির টেস্টে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
সেঞ্চুরি বঞ্চিত স্টোকস, চাপে পড়েছে নিউজিল্যান্ড
হাতীবান্ধায় আ’লীগের পাল্টাপাল্টি কমিটি, সংঘর্ষের আশঙ্কা
গুজব বন্ধে ফেসবুক-ইউটিউব আইনের আওতায় আসছে


২৫ নভেম্বর লন্ডন মাতাবে কারি অ্যাওয়ার্ড
ফুডপ্রো এক্সপোতে দর্শনার্থীদের ভিড়
চট্টগ্রাম-৮ আসনে উপ নির্বাচনের প্রস্তুতি
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বিক্ষোভ
১৩ ডিগ্রিতে নেমেছে পঞ্চগড়ের তাপমাত্রা