php glass

পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ সেপ্টেম্বর) সূচক পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স  ২৮ পয়েন্ট ছিল। আর অপর শেয়ারবাজার  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের  (সিএসই)  সার্বিক সূচক ছিলো ৬৬ পয়েন্টে। তবে এদিন উভয় শেয়ারবাজারে লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। জানা গেছে, সোমবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪৮ পয়েন্টে। 

ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ ১১ এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩৯ ও ১৭৬০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ৯২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১১ কোটি টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৩৮৪ কোটি টাকার।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ  ১০ কোম্পানি হলো-মুন্নু জুট স্টাফলার্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সামিট পাওয়ার, ন্যাশনাল টিউবস, ফরচুন, প্রিমিয়ার ব্যাংক, স্টাইল ক্র্যাফ্ট, গ্রামীণফোন, মুন্নু সিরামিক এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯১টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর। 

সোমবার সিএসইতে ৭৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
এসএমএকে/এমএ 

স্থানীয় সরকার পর্যায়ের কাজে সম্পৃক্ত হতে চান প্রতিবন্ধীরা
নিউ সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের প্রতিবাদে বিক্ষোভ
ফ্রান্স প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ
সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা


লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব
মিরপুরে ছুরিকাঘাতে ২ শিক্ষার্থী আহত