php glass

ডিএপি সারের দাম কমানো হবে: কৃষিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য দেন প্রধান অতিথি ড. আব্দুর রাজ্জাক। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কৃষকদের সুবিধার্থে ডায়ামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম কমানোর কথা জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

তিনি বলেছেন, দাম কমানোর একটি প্রস্তাব শিগগিরই প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। তার অনুমোদন পেলেই দাম কমানো হবে। 

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীতে ১৪তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তাদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী এসব কথা বলেন। 

তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরে গত এগারো বছরে সারের দাম এক টাকাও বাড়েনি।  আমরা চিন্তা করেছি ডায়ামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম আরও কমানোর।  কৃষি মন্ত্রণালয়ের সচিব কেজিতে ৯ টাকা কমানোর প্রস্তাব করেছিলেন। আমি বলেছি কেজিতে ৫ টাকা কমানোর। ডিএপির দাম ২৫ থেকে ২০ টাকা করার একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে। 

ড. রাজ্জাক বলেন, বিএনপি সরকারের সময় সারের যে দাম ছিল তার চেয়ে অনেক কম দামে সার দিচ্ছি। ৭২ টাকার সার আমরা ২২ টাকায়, ৯০ টাকার ডিএপি সার যেটা আমরা ২৫ টাকায়, পটাশিয়াম সার ৬০ টাকার যা ১৫ টাকায় দিয়েছি। সারের দাম আমরা আরও কমানোর চিন্তা করছি।         

তিনি বলেন, দিন দিন কৃষি শ্রমিকের সংকট তৈরি হচ্ছে। বিশেষ করে ধান কাটা এবং রোপনের সময় শ্রমিকের খুব সংকট তৈরি হয়। আর শ্রমিকের সংকট তৈরি হওয়ার কারণে আমরাও কৃষির যান্ত্রিকীকরণের দিকে যাচ্ছি। 

কৃষকদের যন্ত্রপাতি কিনতে ৫০ শতাংশ ভর্তুকি দেওয়া হচ্ছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, এটি আরও ১০ শতাংশ বাড়ানো হবে। আর উপকূল ও হাওড় এলাকায় ভর্তুকির পরিমাণ ৭০ শতাংশ করা হবে। 

তিনি বলেন, রাজনীতিতে দুর্বৃত্তায়ন শুরু হয়েছে। অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগ করতে হয়েছে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে। কিন্তু যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরাও আজকের এই অনুষ্ঠানে এসে উদ্যোক্তা হওয়ার গল্প শুনতে পারতো। এতে তাদের মধ্যেও উদ্যোক্তা হওয়ার আগ্রহ তৈরি হতো। কিন্তু তা হয়নি। 

নারী উদ্যোক্তা ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রোকেয়া আফজাল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- ক্রেডিট অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (সিডিএফ) নির্বাহী পরিচালক আব্দুল আওয়াল, সিটি ব্যাংক এন এ কান্টি ম্যানেজার ডিরেক্টর এন রাজশেকা রান। 

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
এসই /এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: কৃষি
তিনি ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব’, চাকরি দেন পুলিশে!
সিলেটে ৫ দিনে সোয়া ২৮ কোটি টাকার কর আদায়
পেঁয়াজের দাম বাড়ার প্রতিবাদে সিপিবির বিক্ষোভ
চালের বাজারে মনিটরিং জোরদারের নির্দেশ
ফতুল্লায় দু’পক্ষের সংঘর্ষে আহত ১০, আটক ২


গবেষণাপত্র ছড়িয়ে দিতে যৌথভাবে কাজ করবে গ্রন্থবিপণি বাতিঘর
‘আ’লীগ পেঁয়াজ ছাড়া খেলেও মানুষ পেঁয়াজ দিয়েই রান্না করে’ 
রাজস্থলীতে জেএসএসের দু’গ্রুপে সংঘর্ষে নিহত ৩
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী: ৫৩ জেলার ৫৪ স্থানে ডিসপ্লে
আলোচিত এমপি লিটন হত্যা মামলার যুক্তিতর্ক শুরু