php glass

কাঁচা চামড়া সংরক্ষণে জেলায় গোডাউন হবে: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সভায় উপস্থিত অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কোরবানির মৌসুমসহ বছরজুড়ে পশুর কাঁচা চামড়া সংরক্ষণের জন্য বিভিন্ন জেলায় গোডাউন স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

একই সঙ্গে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে যৌথভাবে কাজ করার জন্য বিসিককে (বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন) পরার্মশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীন গৃহীত প্রকল্পসমূহের অগ্রগতি পর্যলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।  

শিল্প সচিব মোহাম্মদ আব্দুল হালিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ বলেন, সারাবছর চামড়া সংরক্ষণের জন্য জেলা পর্যায়ে গোডাউন নির্মাণ করতে হবে। তাই দ্রুত এ বিষয়ে প্রকল্প গ্রহণ করতে হবে। পাশাপাশি বাস্তবায়নের অভিজ্ঞতা আছে এমন প্রতিষ্ঠানকে প্রকল্পের কাজ দিতে হবে। 

জমি অধিগ্রহণের কারণে কোনো প্রকল্পের কাজ যাতে দেরি না হয় সে বিষয়ে সচেতন থাকার জন্য প্রকল্প পরিচালকের প্রতিও পরামর্শ দেন তিনি। 

শিল্পমন্ত্রী বলেন, রাসায়নিক পণ্য সংরক্ষণের জন্য ৩টি রাসায়নিক গুদাম নির্মাণের কাজ দ্রুত দৃশ্যমান করতে হবে। এ কাজে দেরি হলে কোনো অজুহাত গ্রহণযোগ্য হবে না। 

সভায় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন ১৪টি চিনিকলের জন্য বর্জ্য শোধনাগার প্রকল্প নির্মাণের ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে। 

তিনি বলেন, হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নারী কারিগর গড়ে তুলতে বিটাক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দক্ষ নারী কারিগর সৃষ্টির প্রকল্পটি আগামীতে অব্যাহত রাখার জন্য পরিকল্পনা কমিশনের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে। 

একই সঙ্গে চিনিকলসমূহকে লাভজনক করতে বহুমুখী পণ্য উৎপাদনের বিকল্প নেই বলেও মত দেন প্রতিমন্ত্রী।  
সভায় জানানো হয়, সম্ভাবনাময় চামড়া শিল্পের উন্নয়নে ৫০ বছরের মহাপরিকল্পনা গ্রহণ করা হবে। সাভারে অবস্থিত চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার প্ল্যান্ট বা সিইটিপির কাজ এবছরের অক্টোবর মধ্যে শেষ হবে। কঠিন বর্জ্যের জন্য ডাম্পিং নির্মাণের ডিজাইনের কাজ চলছে। 

চামড়া শিল্পনগরীর পাশে এক্সেসরিজ শিল্প নগরী স্থাপনের জন্য ২০০ একর জমি নিয়ে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হয়েছে। নতুন প্রকল্পের আওতায় প্রশিক্ষণের মাধ্যমে চামড়া খাতের দক্ষ কারিগর তৈরি করতে চামড়া শিল্প ইনস্টিটিউটও স্থাপন করা হবে। 

এছাড়া চলতি বছরেই মুন্সীগঞ্জে অবস্থিত বিসিক কেমিক্যাল পল্লীর মাটি ভরাটের কাজ সম্পন্ন হবে বলেও সভায় জানানো হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯ 
জিসিজি/এমএ

আ’লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরি হয়েছে: ফখরুল
ভারত-বাংলাদেশ কলকাতা টেস্টের সময় এগিয়ে আনা হলো
বশেমুরবিপ্রবির সাবেক ভিসির বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু
বেপরোয়া রাজনীতি রাজনৈতিক দুর্ঘটনা ঘটাতে পারে: কাদের
শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত ভারতের ক্রিকেট


দেশে ১ কোটি মানুষ কর দিতে সক্ষম: তথ্যমন্ত্রী
রিজেন্ট টেক্সটাইলের ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা
সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন
বেনাপোলে ৮ স্বর্ণের বারসহ আটক ১ 
শিশু রাজন কি বিনা চিকিৎসায় মারা যাবে?