php glass

‘জ্বালানি অধিকার নিশ্চিতে প্রচেষ্টা চালাচ্ছে সরকার’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাপানের টোকিওতে আয়োজিত সম্মেলনে তৌফিক ই ইলাহি চৌধুরী।

walton

ঢাকা: প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহি চৌধুরী বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশে সবার জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও আধুনিক জ্বালানি সেবার অধিকার নিশ্চিত করতে সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) জাপানের টোকিওতে আয়োজিত এক সম্মেলেনে তিনি এসব কথা বলেন।

জাপানের টোকিওর বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানায়, ‘এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) প্রডিউসার–কনজুমার কনফারেন্স-২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগ দেন তৌফিক ই ইলাহি চৌধুরী।

এসময় তিনি বাংলাদেশের জ্বালানি নীতি ও পরিকল্পনা নিয়ে বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপগুলোর বিষয়ে আলোচনা করেন। এছাড়া বিভিন্ন খাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত বাংলাদেশের উন্নয়ন চিত্র তুলে ধরেন তিনি।

সম্মেলনে এ বছরের প্রতিপাদ্য ছিল ‘কোঅপারেশন বিটউইন প্রডিউসার অ্যান্ড কনজুমার টুওয়ার্ড নেক্সট ফিফটি ইয়ারস’। সম্মেলনের মূল লক্ষ্য ছিল- আলোচনার মাধ্যমে এলএনজি উৎপাদনকারী, ভোক্তা ও অন্যান্য সংশ্লিষ্ট  সব পক্ষের মধ্যে জ্ঞান, অভিজ্ঞতা ও মতের বিনিময় এবং এলএনজি চাহিদা, বাজার তৈরি ও প্রসার ঘটানো। এছাড়া সম্মেলনে টেকসই উন্নয়ন অভীষ্টের সপ্তম অভীষ্ট-সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি নিশ্চিতে এলএনজি’র ভূমিকা ও গুরুত্ব নিয়েও আলোচনা হয়।

সম্মেলনে জাপান, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনেই, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ওমান, থাইল্যান্ড, ভিয়েতনামসহ  বিভিন্ন দেশের মন্ত্রী ও উচ্চপদস্থ ব্যক্তিরা বক্তব্য  দেন।

সম্মেলনের ফাঁকে জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী হিরোশিগে সেকোর সঙ্গে দ্বিপাক্ষিক সভা করেন উপদেষ্টা তৌফিক ই ইলাহি চৌধুরী। এসময় সর্বদা বাংলাদেশের পাশে থাকার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান তিনি। 

একই সঙ্গে তিনি সম্ভাবনাময় বাংলাদেশের তেল-গ্যাস ও প্রাকৃতিক খনিজ সম্পদ উত্তোলনে জাপানের কারিগরি সহায়তা কামনা করেন। সভায় উপস্থিত ছিলেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

অন্যদিকে টোকিওতে আয়োজিত হাইড্রোজেন সম্মেলনেও যোগ দেন উপদেষ্টা। এছাড়া জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন অ্যাজেন্সির (জাইকা) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জুনিচি ইয়ামাদা ও জাপানের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গেও বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন উপদেষ্টা তৌফিক ই ইলাহি চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৯
টিআর/এসএ

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা


ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু
১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক
বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ