php glass

জলবায়ুর হুমকি মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত করার পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: অর্থ মন্ত্রণালয়ের সৌজন্যে

walton

ঢাকা: জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের জড়িত থাকা প্রয়োজন বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (১৯ আগস্ট) দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্সে’  তিনি এ মন্তব্য করেন। 

৫ দিনের এই সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিয়েছে। এতে ১০টি দেশের মন্ত্রী, পদস্থ সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ ও এনজিওকর্মীরা অংশ নিয়েছেন।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে বিশ্ব আজ হুমকির সম্মুখীন। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে রয়েছে। এক্ষেত্রে জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত হওয়া প্রয়োজন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপ ও কার্যক্রম তুলে ধরেন অর্থমন্ত্রী। 

তিনি কার্যকর ফলাফল অর্জনের জন্য প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের সম্পৃক্ত থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

জলবায়ু পরিবর্তন নিয়ে দক্ষিণ কোরিয়ায় গত ১৯ থেকে শুরু হয়েছে গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্সে, যা চলবে ২৪ আগস্ট পর্যন্ত। 

জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলোকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য। সম্মেলনের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্ক্ষাকে উপলব্ধি করা’।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘন্টা, আগস্ট ১৯, ২০১৯ 
জিসিজি/এমএ

ksrm
সুনামগঞ্জে ধোপাজান নদীতে ৪ টি ড্রেজার পুড়িয়েছে প্রশাসন
বনানীতে ওয়ান ম্যান ভবনের তৃতীয় তলায় অগ্নিকাণ্ড
সাংবাদিক বহিষ্কারে আর্টিকেল নাইনটিনের নিন্দা
খুমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত নারীর মৃত্যু
ছন্দবিশারদ প্রবোধচন্দ্র সেনের প্রয়াণ


রমনায় সাবেক যুগ্ম সচিব এর মরদেহ উদ্ধার
শাহজালালে ৬০ লাখ টাকার স্বর্ণ আটক
আবেদীন টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে রাজউকের কমিটি
সে সাংবাদিক না, কেনো ছবি তুললো: মিন্নির বাবা
যুবলীগ নেতা খালেদ ডিবি হেফাজতে