php glass

বাংলাদেশে জাপানের ‘ইয়ানমার অ্যাগ্রোটেক’র যাত্রা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক/ছবি- ডি এইচ বাদল

walton

ঢাকা: বাংলাদেশে যাত্রা শুরু করেছে জাপানের ‘ইয়ানমার অ্যাগ্রোটেক’। বাংলাদেশের কৃষি প্রযুক্তি ক্ষেত্রে উন্নয়নে দেশীয় এসিআই মটরস্ এর সঙ্গে যৌথভাবে কাজ করবে ইয়ানমার অ্যাগ্রোটেক।

বুধবার (১৯ জুন) সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ইয়ানমার অ্যাগ্রোটেকের উদ্বোধন ঘোষণা করেন। 

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, আজকে আমাদের জন্য আনন্দের একটি দিন। জাপানের ইয়ানমার অ্যাগ্রোটেক এবং আমাদের দেশের এসিআই মিলে কৃষি প্রযুক্তিতে কাজ করবে। ফলে আমাদের কৃষি শ্রমিকের অভাব কিছুটা হলেও পূরণ করবে। সেই সঙ্গে আমাদের কৃষি উৎপাদনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।  

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত এইচ. ই. হিরোইয়াসু ইযুমি, ইয়ানমার অ্যাগ্রোবিজনেস কোম্পানির হিরোআকি কিতাওয়াকা, কৃষি মন্ত্রণালয়ের সচিব নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সাত্তার মণ্ডল প্রমুখ। 

এছাড়াও বক্তব্য রাখেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলা, ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা, এসিআই মটরসের ব্যবস্থাপনা পরিচালক ড. ফা হ আনসারী ও নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস। 

বক্তরা বলেন, ইয়ানমার কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শুয়ে পড়া ধান, গম কাটা, মাড়াই, ঝাড়াই এবং বস্তাবন্দি করা যায়। প্রতি একর জমিতে ৭/৮ লিটার ডিজেল প্রয়োজন হয়। যার ফলে ব্যয় কমবে ৬১ শতাংশ এবং শ্রম বাঁচবে ৭০ শতাংশ। 

এছাড়াও ইয়ানমার রাইস ট্রান্সপন্ডান্টার দিয়ে ঘণ্টায় ৫০ শতাংশ জমির ধানের চারা রোপণ করা যায়। এতে ৫ লিটার ডিজেল খরচ হয়। ব্যয় কমবে ৩৭ শতাংশ এবং শ্রম বাঁচবে ৮০ শতাংশ।

বাংলাদেশের সময়: ২২৩৮ ঘণ্টা, জুন ১৯, ২০১৯
আরকেআর/জেডএস

খালেদা জিয়ার ১১ মামলার শুনানি ফের পেছালো
জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা
শাহবাগ ছেড়েছেন আন্দোলনকারীরা
মৎস্য সম্পদে ঘাটতি নয়, উদ্বৃত্ত থাকবে: খসরু
দালাইলামার জন্মদিন: ভারতে ঢুকে শাসিয়ে গেলো চীনা সৈন্যরা


 মেসি ফুটবলের আদর্শ: গ্রিজম্যান
গণতন্ত্র পুনরুদ্ধারে খালেদার মুক্তির বিকল্প নেই
তীব্র স্রোতে ফেরি চলাচলে বাধা
‘গণমাধ্যমের সমস্যা সমাধানে কাজ করছে সরকার’
কুমিল্লা বোর্ডের ৩ কলেজে পাস করেনি কেউ-ই