ইমেজ সংকট কাটাতে জিএসপি প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তিনদিনব্যাপী ট্রেড ফেয়ার

walton

ঢাকা: তৈরি পোশাক খাতের ইমেজ সংকট কাটাতে জিএসপি (জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স) সুবিধা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এজন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করেন তিনি।

php glass

বৃহস্পতিবার (১৪ মার্চ) সকালে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ২৬তম ইউএস ট্রেড শো-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত বছর যুক্তরাষ্ট্রের বাজারে আমাদের রফতানি কিছুটা বেড়েছে। জিএসপি সুবিধা বাতিল হওয়ায় আমরা ইমেজ সংকটে আছি। তাই আমরা জিএসপি ফিরে পেতে চাই। আশা করি মার্কিন রাষ্ট্রদূত জিএসপি ফিরে পেতে সহযোগিতা করবেন।

টিপু মুনশি বলেন, বাংলাদেশে বিনিয়োগের বেশ ভালো পরিবেশ রয়েছে। আমরা আশা করি ইউএস রাষ্ট্রদূত আমাদের কিছু ভালো বিনিয়োগকারী দেবেন। যারা এদেশে বিনিয়োগ করবেন।

অনুষ্ঠানে মন্ত্রী বাংলাদেশ থেকে যেসব শিক্ষার্থীরা স্কলারশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে যেতে চায় তাদের ভিসা সুবিধা সহজ করারও দাবি জানান।

বিশেষ অতিথির বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের বাণিজ্যিক সর্ম্পক আরও ভালো হবে।

আমচেম প্রেসিডেন্ট নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

তিনদিন ব্যাপী (১৪-১৬ মার্চ) এ প্রদর্শনী যৌথভাবে আয়োজন করেছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (আমচেম) ও ঢাকাস্থ মার্কিন দূতাবাস। 

সভাপতির বক্তব্যে নুরুল ইসলাম বলেন, ২৬তম এ প্রদর্শনীতে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬টি প্রতিষ্ঠান মোট ৭৪টি বুথ নিয়ে অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত রাখা হয়েছে প্রদর্শনী। সাধারণের জন্য টিকিটের মূল্য ৩০ টাকা এবং শিক্ষার্থীরা বিনামূল্যে এ প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। প্রদর্শনীর দ্বিতীয় দিনে এডুকেশন ইউএসএ শিরোনামে এবং তৃতীয় দিনে বিজনেস ভিসা শিরোনামে দু’টি সেমিনারের আয়োজন করা হয়েছে।

প্রদর্শনীতে অ্যাপল, সিসকো, ডেল, মাস্টারকার্ড, পেপসিকো, বার্গার কিং, কোকাকোলা, ভিসা ওয়ার্ল্ডওয়াইডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কসমেটিক ও খাদ্য পণ্য প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৯
এসএমএকে/এসএইচ

১০ বছর ধরে সিপিডি শুধু দোষই খুঁজেছে: হাছান মাহমুদ
ফোন চুরি যাওয়ায় সাংবাদিকদের আটকে রাখলেন শমী কায়সার!
এখন খান, সারা বছরের জন্য আচার করে রাখুন
শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধিতে কাজ করছে সরকার
গাজীপু‌রে ভবন থে‌কে নারীর গলাকাটা মর‌দেহ উদ্ধার


‘মানবিকতা না থাকলে সেই বিজ্ঞানের প্রয়োজন নেই’
ফুপু হামিদা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
স্প্যানিশ সুপার কাপের ৬ মৌসুম সৌদি আরবে
মহালছড়িতে শিশু ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার
প্রথম প্রান্তিকে বেড়েছে গ্রামীণফোনের রাজস্ব ও গ্রাহক