php glass

কিছুক্ষণের জন্য স্থগিত ছিল তিন কোম্পনির লেনদেন

পতনের একদিন পরই ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বুধবার ব্যাপক দরপতনের পর সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজার আবার ঘুরে দাঁড়িয়েছে। তবে ডিএসই সাধারণ সূচক ঊর্ধ্বমুখী হলেও টাকার অঙ্কে লেনদেন হয়েছে আগের কার্যদিবসের তুলনায় কম।

ঢাকা: বুধবার ব্যাপক দরপতনের পর সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার ঢাকার পুঁজিবাজার আবার ঘুরে দাঁড়িয়েছে। তবে ডিএসই সাধারণ সূচক ঊর্ধ্বমুখী হলেও টাকার অঙ্কে লেনদেন হয়েছে আগের কার্যদিবসের তুলনায় কম।

এদিকে, অস্বাভাবিক দাম বাড়ার কারণে পৃথক পৃথক ঘোষণায় আজ তিনটি কোম্পানির শেয়ারের লেনদেন কিছুক্ষণের জন্য স্থগিত রাখে ডিএসই। এর মধ্যে বেলা ১১টা ৪০ মিনিটে বেক্সিমকো সিনথেটিক্স ও বেলা ১১টা ৫৪ মিনিটে ঢাকা ডায়িংয়ের লেনদেন ১৫ মিনিট করে স্থগিত রাখা হয়। অপর কোম্পানি ঢাকা ফিশারিজের লেনদেন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা ২৫ মিনিট পর্যন্ত স্থগিত রাখা হয়। অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানতে চেয়ে এর আগের দুই কার্যদিবসে পৃথক পৃথকভাবে এসব কোম্পানিকে নোটিশ দিয়েছিল ডিএসই।

ঢাকা স্টক এক্সচেঞ্জে আজ ২৪১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১০৪টির ও অপরিবর্তিত ছিল ৮টির। মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৭ কোটি ৪৭ লাখ ৩৭ হাজার ৬২১টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৪৮ কোটি ৮১ লাখ টাকা, যা বুধবারের তুলনায় ৪৩৭ কোটি ৪ লাখ টাকা কম। ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৮৫ কোটি ৮৬ লাখ টাকা।

বৃহস্পতিবার লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক আগের দিনের তুলনায় ৩ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৫৩ দশমিক ২৯ পয়েন্টে। বুধবার ডিএসই সাধারণ সূচকের অবস্থান ছিল ৬ হাজার ৬৪৯ দশমিক ৬০ পয়েন্টে।

লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ২ লাখ ৯৭ হাজার ৭৭৭ কোটি টাকায়। বুধবার এর পরিমাণ ছিল ২ লাখ ৯৭ হাজার ৭১৮ কোটি ১৬ লাখ টাকা।

দিনের দাম বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেক্সিমকো সিনথেটিক্স্, কে অ্যান্ড কিউ, মেঘনা কনডেন্স্ড মিল্ক, সিনোবাংলা, জিকিউ বলপেন, কেয়া কসমেটিক্স্, ঢাকা ডায়িং, কেয়া ডিটারজেন্ট, ফু-ওয়াং সিরামিকস্, বীকন ফার্মাসিউটিক্যালস্।

অন্যদিকে দর পতনে এগিয়ে ছিল- ঢাকা ফিশারিজ, মডার্ন ডায়িং, বিডিকম, এইমস্ ১ম মিউচ্যুয়াল ফান্ড, ১ম বিএসআরএস মিউচ্যুয়াল ফান্ড, রূপালী ইন্স্যুরেন্স, শমরিতা হাসপাতাল, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, হাক্কানী পাল্প ও ইস্টার্ন ইন্স্যুরেন্স।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৯২৫ ঘণ্টা , ২৬ আগস্ট , ২০১০

ksrm
দর্শনায় পল্টু হত্যা মামলা, উপজেলা যুবলীগের ৭জন কারাগারে
সিলেটে পুকুরে ডুবে শিশুর মৃত্যু
রামুতে মোটরসাইকেলের ধাক্কায় ব্যবসায়ী নিহত
৫৯ মিনিটে ওষুধ পৌঁছে দিতে ‘গোমেড কিট’
পেঁয়াজের দাম ২৫ থেকে ৭০ টাকা কীভাবে হয়?


পরিবেশ দূষণে দুই কারখানা, ২৫ লাখ টাকা জরিমানা
চট্টগ্রামে যুবলীগের নেতা নির্বাচন করবেন কাউন্সিলররা
ত্রিপুরাকে চট্টগ্রাম-মোংলা বন্দর ব্যবহারের প্রস্তাব 
রাখাইনে ‘গণহত্যার হুমকিতে’ আরও ৬ লাখ রোহিঙ্গা: ইউএন 
প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে ৪ ব্যবসায়ীকে জরিমানা