php glass

বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি সরবরাহে ভুর্তকি নয়, ঋণের পরামর্শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকার দ্রুত ভাড়াভিত্তিক (কুইক রেন্টাল) ও ভাড়াভিত্তিক (রেন্টাল) বিদ্যুৎ কেন্দ্রগুলোতে জ্বালানি তেল সরবরাহের জন্য ভুর্তকির বদলে ঋণ দেওয়ার কথা ভাবছে।

ঢাকা : সরকার দ্রুত ভাড়াভিত্তিক (কুইক রেন্টাল) ও ভাড়াভিত্তিক (রেন্টাল) বিদ্যুৎ কেন্দ্রগুলোতে জ্বালানি তেল সরবরাহের জন্য ভুর্তকির বদলে ঋণ দেওয়ার কথা ভাবছে। এরই মধ্যে ভর্তূকির পুরো অর্থই ৩ শতাংশ সুদে ঋণ নিতে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশকে(বিপিসি) পরামর্শ দিয়েছে অর্থমন্ত্রণালয়।  

এর আগে সম্প্রতি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মাধ্যমে অর্থমন্ত্রণালয়ের কাছে ৭৫০ কোটি টাকা ভুর্তকি চেয়ে চিঠি দেয়  বিপিসি।


বিপিসির চেয়ারম্যান আনোয়ারুল করিম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’কে বলেন, ‘বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি সরবরাহের জন্য অর্থমন্ত্রণালয়ের কাছে ৭৫০ কোটি টাকা ভুর্তকি চাওয়া হয়েছে। তবে মন্ত্রণালয় এই টাকা ভর্তুকি নয়,  ঋণ হিসেবে নিতে পরামর্শ দিয়েছে। ’

এ বিষয়ে অর্থমন্ত্রণালয়ের সচিবের সঙ্গে শিগগির একটি আনুষ্ঠানিক বৈঠকে বসা হবে বলে তিনি জানান।

জ্বালানি বিভাগের উর্দ্ধতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, চলতি অর্থবছরেই কুইক রেন্টাল ও রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য মোট ৩ লাখ ৮৫ হাজার টন ডিজেল ও ৩ লাখ ১২ হাজার টন ফার্নেস অয়েল লাগবে।

আর এই পরিমাণ জ্বালানি তেল আর্ন্তজাতিক বাজার থেকে কিনতে ৭৬১ কোটি ৩৬ লাখ ৯৬ হাজার ৩শ টাকা লাগবে। এর মধ্যে ডিজেল কিনতে লাগবে ২২৯ কোটি ৬৭লাখ ৪৮ হাজার ৩শ টাকা এবং ফার্নেস অয়েল কিনতে লাগবে ৫৩১ কোটি ৬৯ লাখ ৪৮ হাজার টাকা।

বর্তমানে আর্ন্তজাতিক বাজারে প্রতি লিটার ডিজেলের দাম ৪৯ টাকা। আর আর্ন্তজাতিক বাজার থেকে ডিজেল কিনে অভ্যন্তরীণ বাজারে বিক্রি করা হবে ৪৪ টাকায়।

আন্তর্জাতিক বাজার থেকে প্রতিলিটার ফার্নেস অয়েল ৪১ টাকা ৭৫ পয়সায় কিনতে হবে যা অভ্যন্তরীন বাজারে বিক্রি হবে ২৬ টাকায়।

বাংলাদেশ স্থানীয় সময় : ১৯১৫, জুলাই ১৮ ২০১০।

সৈয়দপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী বৃদ্ধা নিহত
লোকসানের বোঝা মাথায় নিয়ে আমন চাষ
‘সোনার চর’ ঘিরে হচ্ছে এক্সক্লুসিভ পর্যটন কেন্দ্র
নির্ধারিত সময়েই সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে আওয়ামী লীগ
মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’!


'১১ দিনের বাচ্চা নিয়ে রাস্তায়-রাস্তায় ঘুরছি'
ফতুল্লায় অটো ও ব্যাটারির দোকানে অগ্নিকাণ্ড
ত্রিপুরায় ১৫ লাখ রুপির মাদক জব্দ
বেনাপোলে সাড়ে ১৭ লাখ ভারতীয় রুপিসহ আটক ১
নেতাজির ‘মৃত্যুদিন’ উল্লেখ করল পিআইবি, বিতর্ক ভারতজুড়ে