php glass

৯২৩ কোটি কালো টাকা সাদা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সদ্য সমাপ্ত ২০০৯-১০ অর্থবছরে মোট ১ হাজার ৯২৩ জন ৯২২ কোটি ৯৮ লাখ কালো টাকা সাদা করেছেন। এর বিপরীতে কর আদায় হয়েছে প্রায় ১২১ কোটি ২১ লাখ টাকা।

ঢাকা: সদ্য সমাপ্ত ২০০৯-১০ অর্থবছরে মোট ১ হাজার ৯২৩ জন ৯২২ কোটি ৯৮ লাখ কালো টাকা সাদা করেছেন। এর বিপরীতে কর আদায় হয়েছে প্রায় ১২১ কোটি ২১ লাখ টাকা।

সাদা হওয়া টাকা সবচেয়ে বেশি বিনিয়োগ হয়েছে পুঁজিবাজারে---- ৪২৬ কোটি ৬৭ লাখ। ফ্যাট বা ফোর নির্মাণে বিনিয়োগ হয়েছে ২৮ কোটি ৯১ লাখ টাকা। এছাড়া নতুন শিল্প স্থাপনে ২৩৯ কোটি এবং পুরাতন শিল্প আধুনিকায়নে বিনিয়োগ হয়েছে ২৫৭ কোটি ২৮ লাখ টাকা।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সদ্য সমাপ্ত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। রাজস্ব আদায়ের ক্ষেত্রে প্রবৃদ্ধি বেড়েছে আগের অর্থবছরের (২০০৮-০৯) তুলনায় ১৮ দশমিক ৫ শতাংশ বেশি।

সমাপ্ত অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৬১ হাজার কোটি টাকা। এর বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৬২ হাজার ৭ কোটি ৪৭ লাখ টাকা। এর আগের অর্থবছরে (২০০৮-০৯) রাজস্ব আদায়ের হয়েছিল ৫২ হাজার ৫২৭ কোটি ২৫ লাখ টাকা।

গত অর্থবছরে আমদানি শুল্ক খাতে ২২ হাজার ৮৯১ কোটি ৩৭ লাখ, স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) খাতে ২১ হাজার ৬৪৩ কোটি ২৫ লাখ, আয়কর খাতে ১৭ হাজার ৮৭ কোটি ১৪ লাখ ও অন্যান্য কর খাতে ৩৮৫ কোটি ৭৫ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে। এর মধ্যে মূসক ও আয়কর খাতে লক্ষ্যমাত্রার তুলনায় বেশি রাজস্ব আদায় হলেও আমদানি শুল্ক ও অন্যান্য কর খাতে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

বাংলাদেশ সময় : ১৬৫০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০

আট লাখ ইয়াবাসহ গ্রেফতার ৪ মাদকব্যবসায়ী
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ 
নানা কর্মসূচির মধ্য দিয়ে কলকাতায় পালন হবে বিজয় দিবস
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বরিশালে ছাত্রদলের মশাল মিছিল
রিয়াদে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত


১৩ ডিসেম্বর বগুড়া হানাদারমুক্ত দিবস
ঝালকাঠিতে দুই আওয়ামী লীগ নেতার সমর্থকদের সংঘর্ষ
মানিকগঞ্জ হানাদার মুক্ত হয় ১৩ ডিসেম্বর
পাহাড়ে শান্তি চুক্তি হলেও বন্ধ হয়নি অবৈধ অস্ত্রের ঝনঝনানি
ঈশ্বরদীতে রেলওয়ে কর্মচারীকে কুপিয়ে জখম