php glass

বছরের শেষ কার্যদিবসে চাঙ্গা ঢাকার পুঁজিবাজার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বছরের শেষ কার্যদিবসে চাঙ্গা হয়ে উঠেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সে সঙ্গে বেড়েছে বাজার মূলধন, আর্থিক ও শেয়ার লেনদেন এবং সব সূচক।  

ঢাকাঃ বছরের শেষ কার্যদিবসে চাঙ্গা হয়ে উঠেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। সে সঙ্গে বেড়েছে বাজার মূলধন, আর্থিক ও শেয়ার লেনদেন এবং সব সূচক।   

বৃহম্পতিবার ডিএসইতে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, সিরামিকস সিমেন্ট ও বিমা খাতের শেয়ারের দাম বাড়া ছিল চোখে পড়ার মতো।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১টি মিউচুয়াল ফান্ডের মধ্যে ৩০টির এবং ২১টি আর্থিক প্রতিষ্ঠানের সব কয়টির শেয়ারের দাম বেড়েছে।

বুধবার বাজার নিয়ন্ত্রক সংস্থা এসইসি মিউচুয়াল ফান্ডের মার্জিন লোন রেশিও অন্যসব শেয়ারের মতো ১ঃ১.৫ করে দেওয়ায় ঘোষণা দেওয়ার পর প্রথমদিনের লেনদেনে ঘুরে দাড়িয়েছে এ খাতটি।

এদিন মূল্য বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির তালিকায় ৯টিই ছিল মিউচুয়াল ফান্ড।

অন্যদিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো চলতি বছরে উল্লেখযোগ্য হারে মুনাফা করায় এ খাতের শেযারের দাম বেড়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২৪৬ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৬ টির এবং কমেছে ৫৮টির এবং ২টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে লেনদেনের পরিমাণ ১ হাজার ৭৮৩ কোটি ১০ লাখ টাকা। এটি আগের দিনের চেয়ে ৩০৩ কোটি ১১ লাখ টাকা বেশি। সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৭৫ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৯০ দশমিক ৪১ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো - সাউথইস্ট ব্যাংক লিঃ, প্রাইম ব্যাংক লিঃ, ন্যাশনাল ব্যাংক লিঃ, ইউনাইটেড এয়ারওয়েজ,  এবি ব্যাংক লিঃ, ওয়ান ব্যাংক লিঃ, বেক্সিমকো লিঃ, সিটি ব্যাংক লিঃ,  বে- লিজিং ও ইসলামী ব্যাংক লিঃ।

অন্যদিকে দর বৃদ্ধিতে আজকের প্রধান ১০টি কো¤পানি হলো - গ্রামীণ টু স্কিম, সিএমসি কামাল, পিএইচপি মিউচুয়াল ফান্ড-১, এইমস্ ১ম মিউচুয়াল ফান্ড, পপুলার লাইফ ১ম মিউচুয়াল ফান্ড, গ্রীণ ডেল্টা মিউচুয়াল ফান্ড, ইর্স্টাণ ব্যাংক ১ম মিউচুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়ী মিউচুয়াল ফান্ড-১ ও আইএফআইএল ইসলামী মিউচুয়াল ফান্ড-১।


বাংলাদেশ সময়: ১৭২৫ঘণ্টা, ডিসেম্বর ৩০’ ২০১০

বাগেরহাটে ম্যাটস শিক্ষার্থীদের বিক্ষোভ, ভাংচুর
স্থানীয় সরকার পর্যায়ের কাজে সম্পৃক্ত হতে চান প্রতিবন্ধীরা
নিউ সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের প্রতিবাদে বিক্ষোভ
ফ্রান্স প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান
খুলনায় আ’লীগের তৃণমূল নেতাকর্মীদের প্রযুক্তির প্রশিক্ষণ


সিলেটে লবণ বিক্রেতাকে জরিমানা
লবণের কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা, হবিগঞ্জে আটক ৪
‘খালেদা জিয়াকে চিকিৎসার অধিকার থেকে বঞ্চিত করছে সরকার’
আবাসন খাতে সর্বোচ্চ করদাতা র‌্যাংগস প্রপার্টিজ লিমিটেড
‌সিলেটের বাজারে লব‌ণ সংকটের গুজব