php glass

জাহাজভাঙা শিল্প রক্ষার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কর্মসংস্থান বৃদ্ধি, গৃহায়ন অবকাঠামোর উন্নয়ন ও দেশের বন ও পরিবেশ রক্ষার জন্য জাহাজভাঙা শিল্প রক্ষার দাবি জানিয়েছে কোয়ালিশন অফ লোকাল এনজিও’স (সিএলএনবি)।

ঢাকা: কর্মসংস্থান বৃদ্ধি, গৃহায়ন অবকাঠামোর উন্নয়ন ও দেশের বন ও পরিবেশ রক্ষার জন্য জাহাজভাঙা শিল্প রক্ষার দাবি জানিয়েছে কোয়ালিশন অফ লোকাল এনজিও’স (সিএলএনবি)।

বুধবার জাতীয় প্রেসকাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

বক্তারা বলেন, দেশে কোনো লোহার খনি না থাকায় আমদানি করা পুরাতন জাহাজ ভেঙে দেশের লোহা ও ইস্পাতের চাহিদা পূরণ করা হয়। এছাড়া একটি পুরাতন জাহাজ থেকে একাধিক মেগাওয়াট ফার্নেস ওয়েলভিত্তিক জেনারেটর, তামা-পিতলসহ নানা রকম মূল্যবান সম্পদ এবং ২৫ টন কাঠ ও কাঠজাত পণ্য পাওয়া যায় যা আমদানি করতে প্রচুর অর্থের প্রয়োজন।

তাই জাহাজভাঙা শিল্প টিকিয়ে রাখা জরুরি বলে জানান তারা।

তারা আরও বলেন, এরই মধ্যে বিশ্ববাজারে বাংলাদেশ জাহাজ নির্মাণ ও রপ্তানিকারী দেশ হিসেবে পরিচিতি লাভ করলেও সরকারি বিধি নিষেধের কারণে শুরুতেই এ শিল্প প্রায় মুখ থুবড়ে পড়েছে।

তারা অভিযোগ করেন, প্রায় ১২ লাখ মানুষের কর্মসংস্থান তৈরিকারী সম্ভাবনাময় ও বিকাশমান এ শিল্পকে আমদানিনির্ভর ও ব্যয়বহুল করার জন্য একটি চক্র কাজ করছে।

তাই চক্রান্তকারীদের কথায় কান না দিয়ে এ শিল্পকে রক্ষা এবং এর উন্নতিতে সরকারকে বিশেষ পৃষ্ঠপোষকতা দেওয়ার আহ্বান জানান তারা।

মানববন্ধনে বক্তব্য রাখেন শ্রমিক নেতা মোকাদ্দেম হোসেন, মানবধিকার কর্মী ফয়েজবিল্লাহ চৌধুরী, মুক্তিযোদ্ধা আবুল হাসান, প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি শামসুল ইসলামসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১০

ফেনী ইউনিভার্সিটিতে সাহিত্যে বিষয়ক কর্মশালা
‘ভারতের প্রধান বিচারপতিকে মোদীর চিঠি লেখার খবর মিথ্যা’
মিরপুরে বাসের ধাক্কায় নারীর মৃত্যু
দেশের সব নাগরিককে স্বাস্থ্য বীমার আওতায় আনা হবে
ফিলিস্তিনিদের আকুতি কী কানে যাচ্ছে মেসি-সুয়ারেসদের?


পশ্চিমাঞ্চল রেলের টেন্ডার নিয়ে সংঘর্ষে আহত রাসেলের মৃত্যু 
যাত্রাবাড়ীতে বাস কাড়লো শিশুর প্রাণ
ট্রেন দুর্ঘটনার দশ কারণ খতিয়ে দেখছে তদন্ত কমিটি
প্রাণিসম্পদ অধিদপ্তরের ফিড মিল লাইসেন্স অনলাইনে
লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থার উন্নতি