php glass

মূলধন সংগ্রহের শেয়ার হস্তান্তরে ১ বছর লক-ইন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পুঁজিবাজারের বাইরে থাকা কোম্পানির মূলধন সংগ্রহের ক্ষেত্রে অনিয়ম বন্ধে উদ্যোগ নিচ্ছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

ঢাকা: পুঁজিবাজারের বাইরে থাকা কোম্পানির মূলধন সংগ্রহের ক্ষেত্রে অনিয়ম বন্ধে উদ্যোগ নিচ্ছে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।

প্রাথমিকভাবে পাবলিক লিমিটেড বা প্রাইভেট লিমিটেড কোম্পানির মূলধন সংগ্রহের জন্য বরাদ্দ করা শেয়ারের মালিকানা হস্তান্তরে এক বছরের নিষেদ্ধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত হয়েছে।

মঙ্গলবার এসইসি’র সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মূলধন সংগ্রহের জন্য অনুমোদন গ্রহণের পর কমিশনের দেওয়া শর্ত ভঙ্গ করে কোনও কোনও কোম্পানি অনৈতিক পন্থায় অর্থ সংগ্রহ করায় এ ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

কমিশন সভা শেষে এসইসি’র নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান বলেন, ‘কমিশনের কাছ থেকে মূলধন সংগ্রহের অনুমোদন নেওয়ার পর কোনও কোনও কোম্পানি অনৈতিক পন্থার আশ্রয় নিচ্ছে বলে অভিযোগ রয়েছে। কমিশন থেকে বিদ্যমান শেয়ারহোল্ডার বা নির্দিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য শেয়ার বরাদ্দের অনুমোদন দেওয়া হলেও অনেক কোম্পানি গণহারে শেয়ার বিক্রি করছে। এক্ষেত্রে শেয়ারের মালিকানা হস্তান্তরের নির্ধারিত ফরমে (১১৭) আগাম স্বাক্ষর দিয়ে অর্থ সংগ্রহ করা হচ্ছে। এ ধরনের প্রবণতা সম্পূর্ণ বেআইনি ও অনৈতিক। এসব কর্মকাণ্ড বন্ধের জন্যই মূলধন সংগ্রহের জন্য বরাদ্দ করা শেয়ার এক বছরের মধ্যে হস্তান্তরে লক-ইন আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০

বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন বিল উত্থাপিত
খেলাপি ঋণ অবশ্যই আদায় করা হবে: অর্থমন্ত্রী
দলে পদ পেতে ফখরুলসহ পাঁচ নেতার বিরুদ্ধে মামলা
মাদক মামলায় কণ্ঠশিল্পী আসিফের বিরুদ্ধে চার্জশিট
পটুয়াখালীতে বিদেশি মদসহ আটক দুই


বৈষম্য দূর করতে ক্ষুদ্র-উদ্যোগগুলোর উন্নয়ন জরুরি
‘অদম্য’ ভারত বনাম টেস্ট চ্যাম্পিয়নশিপে ‘নবীন’ বাংলাদেশ
মানসিক ভারসাম্যহীন যুবক নিখোঁজ
লামায় স্কুলছাত্রীর আত্মহত্যা
বরিশালের বর্ধিত এলাকার কাঁচাসড়ক অচিরেই পাকা করার উদ্যোগ