php glass

২০১০ সালে ২৩৫৫ কোটি টাকার আইপিও অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি বছর বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ২ হাজার ৩৫৫ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকার আইপিও অনুমোদন করেছে। ২০১০ সালের জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত ১১টি কোম্পানি মাধ্যমে এই টাকার আইপিও অনুমোদন দেওয়া হয়। 

ঢাকা: চলতি বছর বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ২ হাজার ৩৫৫ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকার আইপিও অনুমোদন করেছে। ২০১০ সালের জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত ১১টি কোম্পানি মাধ্যমে এই টাকার আইপিও অনুমোদন দেওয়া হয়।  

২০০৯ সালে এসইসি মাত্র ৬০৩ কোটি ৭২ লাখ ৫৮ হাজার টাকার আইপিও অনুমোদন দেয়। ওই সময়ে ৯টি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার অনুমোদন পায়।

এ হিসেবে ২০০৯ সালের তুলনায় চলতি বছর প্রায় চারগুণ টাকার আইপিও অনুমোদন দেওয়া হয়।

বাজারে বিনিয়োগকারী সংখ্যা বৃদ্ধির সঙ্গে বাজারে শেয়ারের সরবরাহ বাড়ানো জন্য এটি করা হয়েছে বলে এসইসি থেকে জানানো হয়েছে।

অন্যদিকে আইপিও অনুমোদন ছাড়া চলতি বছরে রেকর্ড পরিমাণ রাইট শেয়ার অনুমোদন করেছে এসইসি।

২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত ২২টি কোম্পানির রাইট শেয়ার অনুমোদন দেওয়া হয়। যার আর্থিক পরিমাণ ২ হাজার ৪৭২ কোটি ৫ লাখ ২ হাজার ২২০ টাকা। বিপরীতে ২০০৯ সালে এসইসি মাত্র ৬টি কোম্পানির রাইট শেয়ার অনুমোদন করেছে। যার আর্থিক মূল্যে ১৪৪ কোটি ১৪ লাখ ২০ হাজার ৪০০ টাকা। ২০১০ সালে ২০০৯ সালের তুলনায় প্রায় ২০৭৬ কোটি টাকার বেশি রাইট শেয়ার বাজারে আসে।

এ ব্যাপারে এসইসির নির্বাহী পরিচালক এটিএম তারিকুজ্জামান বাংলানিউজকে বলেন, ‘চলতি বছর শুরু থেকে বাজারে শেয়ারের সরবরাহ বাগানোর জন্য বিশেষ গুরুত্ব আরোপ করে। আর এই কারণে চলতি বছরে প্রায় আড়াই হাজার কোটি টাকার শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়। সংখ্যার দিক দিয়ে চলতি বছর আগের বছরের তুলনায় ২টি কোম্পানি বেশি তালিকাভুক্ত হয়। কিন্তু আইপিও’র আকার বড় হওয়ার কারণে গত বছরের তুলনায় ২০৭৬ কোটি বেশি শেয়ার বাজারে আসে।’
 
তিনি আরো বলেন, আইপিও‘র পাশাপাশি অনেক বেশি রাইট শেয়ারের অনুমোদন দেওয়া হয়েছে এ বছর।
   
বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০

পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী
পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ


সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক