php glass

একনেকে দু’হাজার সাতশ’ ৯৫ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) মঙ্গলবার দুই হাজার ৭৯৫ কোটি টাকা ব্যয় সম্বলিত ১২টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এর মধ্যে সরকার অর্থায়ন করছে এক হাজার ৭৮৪ কোটি টাকা, প্রকল্প সাহায্য ৯৮২ কোটি টাকা ও জাপানি অর্থ সাহায্য ২৯ কোটি টাকা।

ঢাকা: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) মঙ্গলবার দুই হাজার ৭৯৫ কোটি টাকা ব্যয় সম্বলিত ১২টি প্রকল্প অনুমোদিত হয়েছে। এর মধ্যে সরকার অর্থায়ন করছে এক হাজার ৭৮৪ কোটি টাকা, প্রকল্প সাহায্য ৯৮২ কোটি টাকা ও জাপানি অর্থ সাহায্য ২৯ কোটি টাকা।

শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়।

অনুমোদিত ১২টি প্রকল্পের মধ্যে মাত্র চারটি প্রকল্পে বিদেশি অর্থ সাহায্য নেওয়া হয়েছে। বাকি ৮টি প্রকল্পের অর্থায়ন করছে বাংলাদেশ সরকার।

সড়ক ও রেলপথ বিভাগের ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২৬৪টি এমজি কোচ ও দুটি বিজি ইনসপেকশন কার সংগ্রহ প্রকল্প’টি সবচেয়ে বড় প্রকল্প। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯৮৩ কোটি টাকা। এর মধ্যে সরকার অর্থায়ন করছে ২৯৫ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৬৮৮ কোটি টাকা।

প্রকল্প সাহায্য ও সরকারের যৌথ অর্থায়নে প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্ধারকারী জলযান সংগ্রহ (১ম সংশোধিত) প্রকল্প। সড়ক ও রেলপথ বিভাগের ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ১৭০টি এমজি বিএসসিটি ও ১১টি এমজি।
 
ব্রেক ভ্যান সংগ্রহ প্রকল্প ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘প্রকিয়োরমেন্ট অব মডার্ন ইকুপমেন্ট অ্যান্ড ফ্যাসিলিটিজ ফর বর্ডার গার্ড বাংলাদেশ প্রকল্প। উপরোক্ত প্রকল্পগুলোতে যথাক্রমে ৩৫৭ কোটি টাকা, ৯৭ কোটি ও ৩৩ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

শুধু সরকারি অর্থায়নে নেওয়া অন্যপ্রকল্পের মধ্যে রয়েছে; স্থানীয় সরকার বিভাগের ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প। (প্রকল্প ব্যয় ৪২৪ কোটি টাকা), সড়ক ও জনপথ বিভাগের ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ষোড়শহর-দোহাজারী ও ফতেয়াবাদ-নাজিরহাট সেকশন পুনর্বাসন প্রকল্প (ব্যয় ২০৩ কোটি টাকা), সড়ক ও রেলপথ বিভাগের ‘চরফ্যাশন-চরমানিকা-বাবুরহাট লঞ্চঘাট সড়ক নির্মাণ প্রকল্প (ব্যয় ৫০ কোটি টাকা), সড়ক ও রেলপথ বিভাগের ‘শহীদ বুদ্ধিজীবি সেতুর (তৃতীয় বুড়িগঙ্গা সেতু) অ্যাপ্রোচ সড়ক নির্মাণসহ তিনটি পুরাতন সেতু পুন:নির্মাণ প্রকল্প (ব্যয় ৭৩ কোটি টাকা), স্থানীয় সরকার বিভাগের ‘গুরুত্বপূর্ণ ১৯টি পৌরসভা অবকাঠামো উন্নয়ন প্রকল্প (ব্যয় ৪৫২ কোটি টাকা), তথ্য মন্ত্রণালয়ের ‘বিটিভি সদর দপ্তর ভবন নির্মাণ প্রকল্প (ব্যয় ৩৮ কোটি টাকা), শিক্ষা মন্ত্রণালয়ের ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প (ব্যয় ৩২ কোটি টাকা) ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘নারী নির্যাতন প্রতিরোধে ৫টি বিভাগীয় শহরে ভৌত সুবিধাদি সৃষ্টিকরণ, সংশোধিত প্রকল্প (ব্যয় ৫৩ কোটি টাকা)।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০   

ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির অপেক্ষায় শাহাদাত
দীপন হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ১ ডিসেম্বর
নতুন বিয়ে, জরুরি ঘর আর অফিস ব্যালেন্স 
বন্দুকযুদ্ধে ‘আইজ্জা ডাকাত’ নিহত


‘রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাবে, কিন্তু রাতারাতি সম্ভব নয়’
২ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন সিসিক মেয়র
শিক্ষার্থীদের চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী করতে হবে   
দ্রব্যের মূল্যবৃদ্ধিতে বরিশালে বিএনপির বিক্ষোভ সমাবেশ
সরকারের প্রতি দেশের মানুষের সমর্থন নেই: মিনু