php glass

চলতি সপ্তাহে ডিএসইতে রেকর্ড লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রেকর্ড পরিমাণ প্রায় ১১ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এটি ডিএসইর ইতিহাসে এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

ঢাকা: চলতি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রেকর্ড পরিমাণ প্রায় ১১ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এটি ডিএসইর ইতিহাসে এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

গত ৪ থেকে ৮ জুলাই ৫ কার্যদিবসে ডিএসইতে ১০ হাজার ৮২৯ কোটি ৪২ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এ সময় গড়ে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১৬৫ কোটি টাকা। এর আগে গত ১৩ জুন থেকে ১৭ জুন পর্যন্ত ডিএসইতে ১০ হাজার ৮০০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। চলতি সপ্তাহের আগে ওটাই ছিল এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

চলতি সপ্তাহে লেনদেন বেড়ে যাওয়া প্রসঙ্গে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি আরিফ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, গত অর্থবছরে অধিকাংশ ব্যাংকগুলো আগের অর্থবছরের চেয়ে বেশি মুনাফা অর্জন করায় বিনিয়োগকারীরা এ খাতের শেয়ারের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। ফলে এ খাতের শেয়ারের লেনদেন ও দাম দুই-ই বেড়ে গেছে। এতে বাজার উর্ধ্বমুখী হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, নতুন অর্থবছর শুরু হওয়ায় বাজারে কিছু ফ্রেশ প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী নতুন করে প্রবেশ করেছে। এতে বাজারের লেনদেন বেড়ে গেছে। তবে বাজার স্বাভাবিক রয়েছে।

চলতি সপ্তাহে শুরু থেকেই শেয়ার বাজার ছিল বেশ ঊর্ধ্বমুখী। বাজারের লাগাম টেনে ধরতে এসইসি ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাধিকবার বৈঠক করেও বাজারের লাগাম টেনে ধরতে পারেনি। সর্বশেষ গত বৃহস্পতিবার বাজারের এই ঊর্ধমুখী রোধে মার্জিন লোন রেশিও আরেক দফা কমিয়ে আনা হয়। এছাড়া বাজারের লাগাম টেনে ধরতে এসইসি বাজার মনিটরিং আরো জোরদার করারও সিদ্ধান্ত নেয়।
 

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১০

আগুনে ক্ষতিগ্রস্তদের বিনামূল্যে চিকিৎসাসেবা
কোহলিদের প্রাণনাশের হুমকি দিয়েছে সন্ত্রাসীরা 
বিয়ের আসরে বোমা হামলায় সব হারিয়ে নিঃস্ব বর
বিএনপি আদালতে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ: কাদের
ঈশ্বরদীতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যার অভিযোগ     


প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে শোভাযাত্রা করবে বিএনপি
মঙ্গলবার থেকে মশানিধনে চিরুনি অভিযান
ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২ জনের যাবজ্জীবন
আসছে ধারাবাহিক নাটক ‘বেমানান’
ক্রেডিট কার্ড ব্যবহারে শরিয়তের বিধান