চলতি সপ্তাহে ডিএসইতে রেকর্ড লেনদেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রেকর্ড পরিমাণ প্রায় ১১ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এটি ডিএসইর ইতিহাসে এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

ঢাকা: চলতি সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রেকর্ড পরিমাণ প্রায় ১১ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। এটি ডিএসইর ইতিহাসে এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

গত ৪ থেকে ৮ জুলাই ৫ কার্যদিবসে ডিএসইতে ১০ হাজার ৮২৯ কোটি ৪২ লাখ ৭৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। এ সময় গড়ে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ১৬৫ কোটি টাকা। এর আগে গত ১৩ জুন থেকে ১৭ জুন পর্যন্ত ডিএসইতে ১০ হাজার ৮০০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। চলতি সপ্তাহের আগে ওটাই ছিল এক সপ্তাহে সর্বোচ্চ লেনদেন।

চলতি সপ্তাহে লেনদেন বেড়ে যাওয়া প্রসঙ্গে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি আরিফ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, গত অর্থবছরে অধিকাংশ ব্যাংকগুলো আগের অর্থবছরের চেয়ে বেশি মুনাফা অর্জন করায় বিনিয়োগকারীরা এ খাতের শেয়ারের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। ফলে এ খাতের শেয়ারের লেনদেন ও দাম দুই-ই বেড়ে গেছে। এতে বাজার উর্ধ্বমুখী হয়ে উঠেছে।

তিনি আরও বলেন, নতুন অর্থবছর শুরু হওয়ায় বাজারে কিছু ফ্রেশ প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী নতুন করে প্রবেশ করেছে। এতে বাজারের লেনদেন বেড়ে গেছে। তবে বাজার স্বাভাবিক রয়েছে।

চলতি সপ্তাহে শুরু থেকেই শেয়ার বাজার ছিল বেশ ঊর্ধ্বমুখী। বাজারের লাগাম টেনে ধরতে এসইসি ঋণ সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাধিকবার বৈঠক করেও বাজারের লাগাম টেনে ধরতে পারেনি। সর্বশেষ গত বৃহস্পতিবার বাজারের এই ঊর্ধমুখী রোধে মার্জিন লোন রেশিও আরেক দফা কমিয়ে আনা হয়। এছাড়া বাজারের লাগাম টেনে ধরতে এসইসি বাজার মনিটরিং আরো জোরদার করারও সিদ্ধান্ত নেয়।
 

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১০

গুজরাটে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ, ৪০ শ্রমিক দগ্ধ
মুন্সিগঞ্জে করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে তিনজনের মৃত্যু
যুক্তরাষ্ট্রে ফ্লয়েড হত্যার নিন্দা জানালো ওয়ার্কার্স পার্টি
‘ডিসেম্বরের মধ্যে ভারতের অর্ধেক মানুষ করোনায় আক্রান্ত হবে’
নিসর্গের প্রভাবে ভ্যাপসা গরম, বর্ষা মৌসুম প্রবেশে বাধা


তথ্য গোপন করে হাসপাতালে নেয়ার আগেই করোনা রোগীর মৃত্যু
সাইনবোর্ড টানিয়ে করোনা ওষুধ বিক্রির দায়ে চিকিৎসককে জরিমানা
বিক্ষোভকারীদের সামনে নতজানু হয়ে ক্ষমা চাইলো মার্কিন পুলিশ
আয়ারল্যান্ডের ভিসা সহজীকরণের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ‘মূল হোতা’ ড্রোন হামলায় নিহত