php glass

অর্থনৈতিক মুক্তির যুদ্ধ চলছে: গভর্নর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘মুক্তির সংগ্রাম এখনো শেষ শেষ হয়নি। বঞ্চনার হাত থেকে মুক্তি পেতে এখন অর্থনৈতিক মুক্তির যুদ্ধ চলছে। এ যুদ্ধে মণিপুরী মহিলা তাঁতীরাও সামিল আছেন।

মৌলভীবাজার: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ‘মুক্তির সংগ্রাম এখনো শেষ শেষ হয়নি। বঞ্চনার হাত থেকে মুক্তি পেতে এখন অর্থনৈতিক মুক্তির যুদ্ধ চলছে। এ যুদ্ধে মণিপুরী মহিলা তাঁতীরাও সামিল আছেন। সম্ভাবনার আলোয় আলোকিত বাংলাদেশ গড়ে তুলতে মণিপুরী মহিলা তাঁতী ও নারী উদ্যোক্তারাও নিরন্তর কাজ করে যাচ্ছেন।’

বৃহস্পতিবার  বিকেলে কমলগঞ্জের মাধবপুর মণিপরী ললিত কলা একাডেমিতে বাংলাদেশ কৃষি ব্যাংক  আয়োজিত মণিপুরী মহিলা তাঁতীদের মাঝে এসএমই খাতে ঋণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান আরও বলেন, ‘মণিপুরী সম্প্রদায়ের নিজস্ব একটি বিশাল ঐতিহ্য রয়েছে। আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের ক্ষেত্রে নারী উদ্যোক্তাদের সহায়তা করার বিষয়টি খুবই গুরুত্ববহ।  বিশেষ করে তাঁত ও হস্ত শিল্পে এ সম্প্রদায়ের মহিলা উদ্যোক্তাদেরকে ব্যাংকগুলোর অর্থায়ন এতদঞ্চলে দারিদ্র বিমোচন ও কর্ম সৃজনে বিশেষ ভূমিকা রাখবে।’

ডিজিটাল বাংলাদেশ গড়ে বাংলাদেশের অর্থনীতিকে বদলে দিতে নারী উদ্যোক্তাদের অর্থনীতির মূল স্রোতের সম্পৃক্ত করা প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

গভর্নর বলেন, ‘এসএমই খাতে ৩০ সেপ্টেম্বর ২০১০ পর্যন্ত ৩৮ হাজার কোটি টাকার বেশি ঋণ বিতরণ করা হয়েছে। যা ঘোষিত ল মাত্রার (২৪ হাজার কোটি) প্রায় ১৬০ শতাংশ। এ সময় ১৬ হাজার ৫৩৪ জন নারী উদ্যোক্তাকে প্রায় ১৪৬৬ কোটি টাকা এসএমই খাতে ঋণ বিতরণ করা হয়েছে। এ খাতে ঋণ গ্রহীতারা সময় মত ঋণ পরিশোধ করতে পারলে শোধ সাড়ে ১২ শতাংশ থেকে কমিয়ে ১১ শতাংশ করে রাখা হবে।’

তিনি বলেন, ‘ভবিষ্যতে চা শ্রমিকদের আর্থিক ও সামাজিক উন্নয়নে একটি প্রকল্প গ্রহণ করা হবে।

বাংলাদেশ কৃষি ব্যাংকের ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (সিলেট অঞ্চল) নিতাই চাঁদ দাসের সভাপতিত্বে ও ব্যাংকার অগ্নিরুদ্ধ দাসের সঞ্চালনায় মনিপুরী মহিলা তাঁতীদের ঋণ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোখতার হোসেন, কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রকাশ কান্তি চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম।

পরে বাংলাদেশ ব্যাংক গভর্নর আনুষ্ঠানিকভাবে ৩০ জন মণিপুরী মহিলা তাঁতীর মাঝে ৫০ হাজার টাকা হারে মোট ১৫ লাখ টাকার চেক বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

চার দিনে ২৩৩ কোটি টাকার বেশি আয়কর জমা চট্টগ্রামে
এবার বিপিএলে থাকছে যে নতুন সাত দল
ভোলার দুটি ইউনিয়নে দ্রুত নির্বাচন দেওয়ার নির্দেশ
শীত করছে আসি আসি
৩ ঘণ্টায় অপহৃত কিশোরীকে উদ্ধার করলো পুলিশ 


রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করছে চীন: রাষ্ট্রদূত জিমিং
সুবিধাজনক অবস্থানে রাজশাহী-খুলনা 
পাথরঘাটায় বিস্ফোরণে আহত তিনজনের অবস্থা আশঙ্কাজনক
সিডনিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স
কাউখালীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু