php glass

কলকাতায় ভারত শিল্প বাণিজ্য মেলায় বাংলাদেশের বিশাল প্রতিনিধি দল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কলকাতায় শুক্রবার শুরু হচ্ছে ২৪তম ভারত শিল্প বাণিজ্য মেলা। বাংলাদেশ বিশাল বাণিজ্যিক প্রতিনিধি দল নিয়ে এ মেলায় অংশ নিচ্ছে।

কলকাতা: কলকাতায় শুক্রবার শুরু হচ্ছে ২৪তম ভারত শিল্প বাণিজ্য মেলা। বাংলাদেশ বিশাল বাণিজ্যিক প্রতিনিধি দল নিয়ে এ মেলায় অংশ নিচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় এ মেলা উদ্বোধন করবেন। বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ফারক খান থাকবেন উদ্বোধনী অধিবেশনের বিশেষ অতিথি।

কলকতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের বাণিজ্য সচিব মুহম্মদ ওমর ফারুক বৃহস্পতিবার বাংলানিউজকে জানান, ‘এবারের মেলায় বাংলাদেশের ৪৬ থেকে ৫০টি প্রতিষ্ঠান অংশ নেবে। এর মধ্যে থাকছে মেলামাইন, তৈরি পোষাক, খাবার, হস্তশিল্পসহ বিভিন্ন রপ্তানিযোগ্য পণ্য।’

তিনি আরও বলেন, ‘মেলায় পাঁচ হাজার বর্গফুটের বাংলাদেশ প্যাভেলিয়ন করা হচ্ছে বাংলাদেশের জাতীয় সংসদের আদলে। বিজয়ের মাস উপলক্ষে প্যাভেলিয়নের সামনে থাকছে জাতীয় স্মৃতিসৌধের রেপ্লিকা।’

বাংলাদেশের বণিজ্যমন্ত্রী ফারুক খানের নেতৃত্বে ১২ সদস্যের একটি সরকারি প্রতিনিধিদল ও এফবিসিসিআই সভাপতি একে আজাদের নেতৃত্বে ২০ সদস্যের একটি বাণিজ্যিক প্রতিনিধিদলের মেলায় অংশ নেওয়ার কথা রয়েছে। আসার কথা রয়েছে ইন্দো-বাংলা চেম্বার অব কর্মাসের সভাপতি মাতলুব আহমেদেরও।

বাংলাদেশের বাইরে এই মেলাতেই সবচেয়ে বেশি বাণিজ্যিক সংস্থা অংশ নেয় বলেও জানান ওমর ফারুক।

এছাড়া দ্বিতীয় দিনে মেলা প্রাঙ্গনে সার্ক দেশগুলির বাণিজ্য নিয়ে একটি বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হবে। তাতে বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ফারুক খান, ভূটানের বাণিজ্যমন্ত্রী লিংডো ওয়াংচুক ও পশ্চিমবঙ্গে শিল্পমমন্ত্রী নিরূপম সেন প্রমুখের অংশ নেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০

টি-১০ ক্রিকেটে রেকর্ড ইনিংস খেললেন ক্রিস লিন
সাতক্ষীরা সীমান্তে ১১৫ কেজি ইলিশসহ আটক ১
মেহেরপুরে চলছে দ্বিতীয় দিনের মতো বাস ধর্মঘট, ভোগান্তি 
মারাত্মক ঝুঁকিতে উন্নয়নশীল দেশের স্যানিটেশন শ্রমিকরা
পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল


বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভুক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা
বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন