php glass

এফবিসিসিআই’র এজিএম

২০০৯-১০ অর্থবছরে ব্যবসায়ীরা ৬২ হাজার কোটি টাকা রজস্ব দিয়েছেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ বলেছেন, ২০০৯-১০ অর্থবছরে ব্যবসায়ীরা ৬২ হাজার কোটি টাকা সরকারি তহবিলে রাজস্ব দিয়েছেন।

ঢাকা: এফবিসিসিআই সভাপতি এ কে আজাদ বলেছেন, ২০০৯-১০ অর্থবছরে ব্যবসায়ীরা ৬২ হাজার কোটি টাকা সরকারি তহবিলে রাজস্ব দিয়েছেন।

তিনি আরও বলেছেন, ২০১০-১১ অর্থবছরে এই ল্যমাত্রা প্রায় ৭২ হাজার কোটি টাকা। এতে রাজস্ব প্রদান ২৭ শতাংশ বৃদ্ধি পাবে।

বৃহস্পতিবার রাজধানীর অফিসার্স কাবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)‘র বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ২০০৯ এসব কথা বলেন তিনি।  

এফবিসিসিআই সভাপতি এ. কে. আজাদ-এর  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি মো. জসিম উদ্দিন, সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, এফবিসিসিআই পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআই এর সাধারণ পরিষদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সভায় এফবিসিসিআই সভাপতি এ. কে. আজাদ বলেন, ২০০৮ সালে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছিল চলতি বছরে বিশ্ব অর্থনীতি তা থেকে কিছুটা পরিত্রাণ পেতে শুরু করেছে। বাংলাদেশের অর্থনীতিও এর ব্যতিক্রম নয়। ২০১০-১১ অর্থবছরের প্রথম পাঁচ মাসে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৩৭.৮০ শতাংশ।

বাংলাদেশে অর্থনীতির বিভিন্ন উল্লেখযোগ্য দিক উল্লেখ করে তিনি বলেন, ২০০৯-১০ অর্থবছরে জিডিপি  প্রবৃদ্ধি ছিল ছয় শতাংশ। চলতি অর্থবছরে প্রত্যাশিত প্রবৃদ্ধির হার ৬.৭ শতাংশ।  ২০১৩ সালে প্রত্যাশিত প্রবৃদ্ধির হার ৮ শতাংশ এবং ২০১৭ সালে ১০ শতাংশ যা ২০২১ সাল পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ২০০৯-১০ অর্থ বছরে জিডিপিতে সেবাখাতের অবদান ৪৯.৯ শতাংশ, শিল্প খাতের অবদান ২৯.৯৫ শতাংশ এবং কৃষিখাতের অবদান ছিল ২০.১৬ শতাংশ।

এফবিসিসিআই সভাপতি বলেন, ২০০৯-১০ অর্থবছরে দেশে মোট ২৪ হাজার মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মধ্যে বেসরকারি খাতের বিনিয়োগ প্রায় ১৯ হাজার ৪৮৮ মিলিয়ন মার্কিন ডলার। ২০০৯-১০ অর্থবছরে মোট আমদানী ছিল ২৩.৭৪ বিলিয়ন এবং আমদানী প্রবৃদ্ধি ছিল ৫.৪৭ শতাংশ।

তিনি আরও বলেন, গত অর্থবছরে (২০০৯-১০) প্রথম চার মাসের তুলনায় চলতি অর্থবছরের প্রথম চার মাসে মুলধনী যন্ত্রপাতি আমদানী বৃদ্ধি পেয়েছে ৩৬.০৪ শতাংশ এবং শিল্পের কাঁচামাল আমদানী বৃদ্ধি পেয়েছে ৩৮.৮২ শতাংশ।

সাধারণ সভায় বাষির্ক প্রতিবেদন এবং ২০৯৯-২০১০ অর্থবছরের অডিট রির্পোট সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

সভার দ্বিতীয় পর্যায়ে বিবিধ আলোচনায় অংশ নেন এফবিসিসিআইয়ের সাধারণ পরিষদের সদস্যরা।  

বাংলাদেশ সময় ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

বেশি দামে লবণ বিক্রি, ৫ দোকান সিলগালা-জরিমানা দেড় লাখ
আন্তর্জাতিক আদালতে গাম্বিয়ার মুখোমুখি হবে সু কি
চেকপোস্টে দুর্বৃত্তের হামলায় ৩ পুলিশ আহত, অস্ত্রসহ আটক ২
পাবনায় সরকারিভাবে আমন সংগ্রহের কার্যক্রম শুরু
বায়িং হাউজগুলোর দক্ষতা বাড়ানোর ওপর জোরারোপ


ওয়ারীতে দেশি অস্ত্রসহ ৬ ডাকাত আটক
সিলেটে ছাত্রলীগ নেতা গ্রেফতার
কেরানীগঞ্জে বাসচাপায় অটোরিকশাযাত্রী নিহত
পাইকগাছায় ঘের ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা 
দুর্গাসাগর দীঘিতে নিখোঁজের ৮ ঘণ্টা পর যুবকের মরদেহ উদ্ধার