php glass

কীর্তনখোলা নদী দূষণ

বরিশালে অপসোনিন কারখানাকে ১৫ লাখ টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কীর্তনখোলা নদী দূষণের দায়ে অপসোনিন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ‘গ্লোবাল ক্যাপসুল লিঃ’ নামের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

ঢাকা: কীর্তনখোলা নদী দূষণের দায়ে অপসোনিন গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ‘গ্লোবাল ক্যাপসুল লিঃ’ নামের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

রোববার দুপুরে বরিশালের রূপাতলীতে ওই প্রতিষ্ঠানে আকস্মিক অভিযান চালিয়ে দূষিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে নদী দূষণের প্রমাণ পায় অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।
 
পরিবেশ অধিদপ্তর পরিচালক (এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী নেতৃত্বে এ অভিযান চলে। কীর্তনখোলা নদী দূষণের বিরুদ্ধে বরিশালে এটাই প্রথম অভিযান।

মোহাম্মদ মুনীর চৌধুরী বাংলানিউজকে জানান, প্রতিষ্ঠানটি দূষিত তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় কারখানার নিজস্ব ড্রেনের মাধ্যমে সরাসরি কীর্তনখোলা নদীতে ফেলছিল দীর্ঘদিন ধরেই।

অভিযানকারী দলটি দেখতে পায়, কারখানা থেকে নির্গত দূষিত কালো/নীল বর্ণের তরল ও দুর্গন্ধযুক্ত বর্জ্য নদীর স্রোতের সঙ্গে মিশে একটি পৃথক স্রোতধারা তৈরি করেছে। তাৎক্ষণিকভাবে কারখানার কর্মকর্তাদের উপস্থিতিতে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করে রাসায়নিক পরীক্ষা করে মারাত্মক দূষণের বিভিন্ন উপাদান পাওয়া যায়। এ দূষিত তরল বর্জ্য নদীতে নিঃসরণের ফলে জলজ প্রাণীর মারাত্মক ক্ষতিসহ কীর্তনখোলা নদীতে মারাত্মক প্রতিবেশগত বিপর্যয় সৃষ্টি হচ্ছে।

এ কারখানা থেকে দৈনিক ২০০ মেট্রিক টন দূষিত তরল বর্জ্য নিঃসরণ হয় মর্মে কারখানার কর্মকর্তা জানান। কাঁচামাল পরিশোধন ও প্রক্রিয়াজাতকরণে হাইড্রোডেড লাইম ও হাইড্রোকোরিক এসিড ব্যবহার করা হয়।

প্রসঙ্গত, কারখানাটি পরিবেশ সংরক্ষণ আইন অনুযায়ী দূষণের জন্য ঝুঁকিপূর্ণ লাল শ্রেণীর কারখানা। পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে কারখানাটিকে অবিলম্বে বর্জ্য পরিশোধন প্লান্ট স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যথায় কারখানার বিদ্যুৎ ও সেবা সংযোগ বিচ্ছিন্ন করে কারখানা বন্ধসহ আদালতে মামলা দায়েরের হুশিয়ারী দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় : ২৩০০ ঘণ্টা, ডিসেম্বর ২০১০

পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় শতাধিক যানবাহন
সার্কের স্বার্থে রোহিঙ্গা সমস্যার সমাধান জরুরি
প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর
ঘুমের সমস্যায়, এক মিনিটের থেরাপি!
ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ


ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা
বাংলাদেশে থেকে আম-কাঁঠাল-লিচু নেবে তুরস্ক
আট কেজি স্বর্ণ শাহ আমানত বিমানবন্দরের টয়লেটে
আগের দিন আ’লীগের কমিটিতে, পরের দিন আটক
দুই পরিবর্তন নিয়ে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ