php glass

মিউচুয়াল ফান্ডের মার্জিন ঋণের প্রতিবন্ধকতা দূর করার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মিউচুয়াল ফান্ড খাতের বর্তমান সঙ্কট কাটাতে মার্জিন ঋণের প্রতিবন্ধকতা দূর করার দাবি জানিয়েছে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ (এএএমসি)।

ঢাকা: মিউচুয়াল ফান্ড খাতের বর্তমান সঙ্কট কাটাতে মার্জিন ঋণের প্রতিবন্ধকতা দূর করার দাবি জানিয়েছে সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানগুলোর সংগঠন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ (এএএমসি)।

বুধবার সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)’র শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে সংগঠনের নেতারা এ দাবি জানান।

বৈঠকে মার্জিন ঋণ পাওয়ার যোগ্যতা হিসেবে বাজার মূল্য এনএভি’র ১৫০ শতাংশের মধ্যে থাকার শর্ত তুলে দেওয়ার পাশাপাশি ঋণ দেওয়ার ক্ষেত্রে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসের অনীহা দূর করতে এসইসি’র হস্তক্ষেপ কামনা করে সংগঠনটি।
 
বৈঠক সূত্রে জানা গেছে, এএএমসি’র পক্ষ থেকে মিউচুয়াল ফান্ডের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এসইসি কর্মকর্তাদের প্রতি অনুরোধ জানানো হয়।
 
তারা জানান, অধিকাংশ মিউচুয়াল ফান্ডের বাজার দর এনএভি’র ১৫০ শতাংশের নিচে হলেও মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো মার্জিন ঋণ দিতে অনীহা প্রকাশ করছে।

ফলে মার্জিন ঋণ প্রদানে এসইসি’র নির্দেশনার সুফল পাচ্ছেন না বিনিয়োগকারীরা। এ অবস্থায় মিউচুয়াল ফান্ডে মার্জিন ঋণ কার্যকর করতে এসইসি’র হস্তক্ষেপ প্রয়োজন।

তবে এ সময় ঋণ পাওয়ার শর্ত শিথিলের বিষয়ে এসইসি’র পক্ষ থেকে বলা হয়, এনএভি’র শর্ত তুলে দিলেও মার্চেন্ট ব্যাংকগুলো ঋণ না দিলে বিনিয়োগকারীদের কোনও লাভ হবে না। তাছাড়া মিউচুয়াল ফান্ডের বাজার মূল্য যৌক্তিক পর্যায়ে থাকা উচিত।

তবে সভায় মিউচুয়াল ফান্ড খাতকে শক্তিশালী করতে এএএমসির কয়েকটি প্রস্তাব বাস্তবায়ন করা হবে বলে বৈঠকে এসইসি কর্মকর্তারা জানান।

এর মধ্যে লক-ইনের মেয়াদ কমানো, প্লেসমেন্টে একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের নামে ইউনিট বরাদ্দের সীমা বৃদ্ধি, আইপিওতে কোটা বৃদ্ধি এবং বুক বিল্ডিং পদ্ধতিতে নতুন কোম্পানির দর প্রস্তাব প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়া নিয়ে কমিশন ইতিবাচক।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মিউচুয়াল ফান্ডের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ফিরিয়ে আনতে গত মাসে এএএমসি’র পক্ষ থেকে এসইসিতে বেশ কয়েকটি প্রস্তাব পেশ করা হয়। এসব প্রস্তাব নিয়ে আলোচনার জন্যই বুধবার এএএমসি নেতাদের বৈঠকে ডাকা হয়।

এসইসি চেয়ারম্যান জিয়াউল হক খন্দকারের সভাপতিত্বে বৈঠকে কমিশন সদস্য মনসুর আলম, মো. ইয়াসিন আলী, মো. আনিসুজ্জামান, এএএমসি’র মহাসচিব হাসান ইমাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
সাংবাদিক পরিচয়েও রক্ষা পেলেন না মাদকবিক্রেতা
টানা দুই জয়ে কাবাডি চ্যাম্পিয়নশিপের কোয়ার্টারে বাংলাদেশ
আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা


সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ
বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু